Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মুরতেদ বিমানঘাঁটিতে এস-৪০০ মোতায়েন করবে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৯, ৪:০২ পিএম

তুরস্ক প্রথমে একটি বিমানঘাঁটিতে রাশিয়ার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ মোতায়েন করবে। দেশটির মুরতেদ বিমানঘাঁটিতে প্রথম মোতায়েন করা হবে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম। আগে এটি আকিনচি বিমানঘাঁটি নামে পরিচিত ছিল। তুর্কি সামরিক সূত্রের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম ইয়েনি সাফাক এ খবর দিয়েছে বলে জানিয়েছে ইরানি গণমাধ্যম পার্সটুডে।
খবরে বলা হয়েছে, এস-৪০০ তুরস্কের বিভিন্ন স্থানে পাঠানোর প্রধান কেন্দ্র হিসেবেও এ ঘাঁটিতে ব্যবহার করা হবে। অবশ্য পরে এ ঘাঁটি থেকে অন্যস্থানে এস-৪০০ সরিয়ে নেয়া হতে পারে বলেও জানান হয়।
এর আগের খবরে বলা হয় যে, তুরস্ককে চলতি বছরের জুলাই মাসে এস-৪০০ সরবরাহ করবে রাশিয়া। এ ব্যবস্থা নভেম্বরের মধ্যেই চালু হয়ে যাবে।
উল্লেখ্য, সামরিক জোট ন্যাটোর সদস্য দেশ তুরস্ক মার্কিন চাপ উপেক্ষা করেই এস-৪০০ কিনতে যাচ্ছে। আঙ্কারা বলছে, সার্বভৌম ও আঞ্চলিক রাজনীতির স্বার্থেই রাশিয়ার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দরকার তাদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ