Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইতালি-জার্মানি-নেদারল্যান্ডসের নবযাত্রা

ইউরো ২০২০ বাছাই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৯, ৭:০৫ পিএম

বিশ্বকাপ না জিতলেও বিশ্ব ফুটবলে নেদারল্যান্ডস জায়ান্ট একটা দল। সেই দলটিই কিনা ছিল না গত রাশিয়া বিশ্বকাপে! এই তথ্য অনেকেই জানেন। তাহলে এটাও নিশ্চয় জানেন- গত উয়েফা ইউরোয় ২৪ দলের মূল পর্বেও সুযোগ হয়নি ডাচদের! তাদের মত দশা পার করেছে ইতালিও। রাশিয়া বিশ্বকাপে ছিল না চারবারের চ্যাম্পিয়নরা। আর জার্মানি তো ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে অংশ নিয়ে রাশিয়া থেকে গ্রুপ পর্বেই বাদ পড়লো।

তিন দলের জন্যেই তাই ২০২০ ইউরো নিজেদের নতুনভাবে গুছিয়ে নেয়ার মঞ্চ। ইতোমধ্যে উয়েফা নেশন্স কাপে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে ঘুরে দাঁড়ানোর আভাস দিয়ে রেখেছে ভার্গিল ফন ডিকের নেদারল্যান্ডস। জার্মানি নতুনভাবে নিজেদের গুছিয়ে নেয়ার লক্ষ ঠিক করেছে। এর আলামতও মিলেছে। কোচ জোয়াকিম লো দল থেকে ছেঁটে ফেলেছেন বায়ার্ন মিউনিখের বিশ্বকাপজয়ী তিন তারকা জোরোমে বোয়েটাং, ম্যাট হুমেলসও টমাস মুলারকে। দলীয় অধিনায়ক ও গোলরক্ষক ম্যানুয়েল নয়্যরও দলে স্থায়ী নন বলেও ইঙ্গিত দেন কোচ। একই লক্ষ্য রবার্তো মানচিনির ইতালিরও। মানচিনির সঙ্গে প্রথমবারের মত ইউরো বাছাইয়ে অংশ নিতে যাচ্ছেন স্পেন কোচ লুইস এনরিকে।
বাছাইপর্বের ম্যাচকে সামনে রেখে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল দলে ফিরেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে প্রতিযোগিতায় সবচেয়ে ফেভারিট ভাবা হচ্ছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে। যদিও উয়েফা নেশন্স কাপে নিজেদের সর্বশেষ ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ২-০ গোলে হেরেছে দিদিয়ের দেশমের দল।
আগামীকাল থেকে শুরু হচ্ছে উয়েফা ইউরো ২০২০ বাছাইপর্বের এই মিশন। প্রতিযোগিতার মূল পর্বে অংশ নেবে মোট ২৪টি দল। এর মধ্যে উয়েফার ৫৫টি দেশ নিয়ে আয়োজিত বাছাইপর্ব পেরিয়ে আসবে ২০টি দল। বাকি চার দল আসবে উয়েফা নেশন্স লিগ থেকে। আগামী বছর শুরু হবে মূল পর্বের লড়াই। ইউরোপের ১২টি দেশে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। এবারই প্রথম সরাসরি কোন দল আসরের মূল পর্বে অংশগ্রহণের সুযোগ পাচ্ছে না। এমনকি স্বাগতিক হিসেবেও বাড়তি কোন সুবিধা পাচ্ছে না কোন দলই।

উয়েফার ৫৫টি দেশ ১০টি গ্রুপে বিভক্ত হয়ে ইউরো বাছাই প্রতিযোগিতায় অংশ নিবে। এর মধ্যে পাঁচটি গ্রুপে দল থাকবে ৫টি করে এবং অপর পাঁচ গ্রুপে থাকবে ৬টি করে দল। গ্রুপ পর্বে প্রতিটি দল একে অন্যের সাথে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে মুখোমুখি হবে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল অর্থাৎ মোট ২০টি দল মূল পর্বে খেলার যোগ্যতা অর্জণ করবে। এতদিন সেরা তৃতীয় স্থানধারীদের নিয়ে যে প্লে-অফ পর্ব অনুষ্ঠিত হতো তা বাতিল করা হয়েছে।
সনাতনী গ্রুপ পর্বের ম্যাচ শেষে শীর্ষ ২০টি দল তো মূল যাবেই, তবে বাকি চারটি পজিশনের জন্য প্লে-অফের নিয়ম এবার কিছুটা জটিল। গত বছর উয়েফার শীর্ষ সারির ৫৫টি দল নিয়ে প্রথমবারের চালু হয়েছে নেশন্স লিগ। দলগুলো তাদের অবস্থানের ভিত্তিতে চারটি লিগে (লিগ এ থেকে ডি) ভাগ হয়ে হয়ে অংশ নিয়েছে। প্রতি লিগে আবার রয়েছে চারটি করে গ্রুপ। গ্রুপ পর্ব শেষে নেশন্স লিগের ১৬টি গ্রুপ বিজয়ী প্লে-অফে খেলার ব্যপারে সুবিধাজনক অবস্থানে থাকবে।
প্রতিটি লিগ তাদের নিজস্ব ধারায় শীর্ষ দল বাছাই করবে। লিগে চারটি দল সেমিফাইনালে দুই লেগে ও ফাইনালে একটি লেগে খেলবে। প্রতি লিগের বিজয়ী দল ইউরো ২০২০ এর চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ১-৫৫’র মধ্যে থাকা দলগুলো নিয়ে নেশন্স লিগ অনুষ্ঠিত হয়েছে। নেশন্স লিগের গ্রুপ বিজয়ীরা যদি বাছাইপর্বেও নিজেদের গ্রুপে শীর্ষ দুইয়ের মধ্যে থাকে তবে লিগের পরবর্তী সেরা দল ইউরোতে খেলার যোগ্যতা অর্জণ করবে।
জুনে প্রথমবারের মত অনুষ্ঠিতব্য নেশন্স লিগের ফাইনালে একে অপরের মুখোমুখি হবে ইংল্যান্ড, নেদারল্যান্ড, পর্তুগাল ও সুইজারল্যান্ড। বাছাইপর্বে যদি এদের মধ্যে কোন দল উতরে যায় তবে নেশন্স লিগের ফাইনালের ফলাফল তাদের কোন কাজে আসবে না।
উয়েফার এই নিয়মটা বেশ গোলমেলে। নর্দান আয়ারল্যান্ডের কোচ মিচেল ও’নিল বলেন, ‘এটা অনেক জটিল। সম্ভবত আমি যত ড্র পেয়েছি তার মধ্যে সবচেয়ে বাজে।’ ওয়েলস কোচ রায়ান গিগসের মতে, ‘এটা খুব ভালোও হতে পারে আবার খুব খারাপও হতে পারে।’
চলতি বছর মার্চ থেকে নভেম্বরের মধ্যে ইউরো বাছাইপর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। নেশন্স লিগের ফাইনালে যে দলগুলো খেলবে তাদের জুনে বাছাইপর্বের কোন ম্যাচ নেই। আগামী বছর ১২জুন থেকে ১২ জুলাই ইউরো ২০২০ এর মূল পর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে যে ১২টি শহরে সেগুলো হলো আমাস্টারডাম, বাকু, বিলবাও, বুখারেস্ট, বুদাপেস্ট, কোপেনহেগেন, ডাবলিন, গ্ল্যাসগো, লন্ডন, মিউনিখ, রোম ও সেইন্ট পিটার্সবার্গ। ইংল্যান্ডের ওয়েম্বলিতে অনুষ্ঠিত হবে সেমিফাইনাল ও ফাইনালসহ মোট ৭টি ম্যাচ।
ফুটবল বিশেষজ্ঞ সিমোন গ্লেভের মতে, ‘বিশ্ব ফুটবলে ইউরোপের শীর্ষ আট দল- ফ্রান্স, বেলজিয়াম, স্পেন, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, পর্তুগাল, জার্মানি ও ক্রোয়েশিয়ার ইউরো ২০২০ এর মূল পর্বে উত্তরণের সম্ভবনা ৮০ শতাংশেরও বেশি।’

ইউরো বাছাইপর্বের গ্রুপ
গ্রুপ ‘এ’ : ইংল্যান্ড, চেক রিপাবলিক, বুলগেরিয়া, মন্টেনেগ্রো ও কসোভো
গ্রুপ ‘বি’ : পর্তুগাল, ইউক্রেন, সার্বিয়া, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ
গ্রুপ ‘সি’ : নেদারল্যান্ডস, জার্মানি, নর্দান আয়ারল্যান্ড, এস্তোনিয়া, বেলারুশ
গ্রুপ ‘ডি’ : সুইজারল্যান্ড, ডেনমার্ক, রিপাবলিক অব আয়ারল্যান্ড, জর্জিয়া, জিব্রাল্টার
গ্রুপ ‘ই’ : ক্রোয়েশিয়া, ওয়েলস, স্লোভাকিয়া, হাঙ্গেরি, আজারবাইজান
গ্রুপ ‘এফ’ : স্পেন, সুইডেন, নরওয়ে, রোমানিয়া, ফারো আইল্যান্ড, মালটা
গ্রুপ ‘জি’ : পোল্যান্ড, অস্ট্রিয়া, ইসরাইল, স্লোভেনিয়া, মেসিডোনিয়া, লাটভিয়া
গ্রুপ ‘এইচ’ : ফ্রান্স, আইসল্যান্ড, তুরস্ক, আলবেনিয়া, মালদোভা, অ্যান্ডোরা
গ্রুপ ‘আই’ : বেলজিয়াম, রাশিয়া, স্কটল্যান্ড, সাইপ্রাস, কাজাখস্তান, সান ম্যারিনো
গ্রুপ ‘জে’ : ইতালি, বসনিয়া-হার্জেগোভিনা, ফিনল্যান্ড, গ্রীস, আর্মেনিয়া, লিখটেনস্টেইন

নেশন্স লিগের ১৬ দল
লিগ ‘এ’ : ইংল্যান্ড, নেদারল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড
লিগ ‘বি’ : বসনিয়া এন্ড হার্জেগোভেনিয়া, ডেনমার্ক, সুইডেন, ইউক্রেন
লিগ ‘সি’ : ফিনল্যান্ড, নরওয়ে, স্কটল্যান্ড, সার্বিয়া
লিগ ‘ডি’ : বেলারুস, মেসিডোনিয়া, জর্জিয়া, কসভো



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ