Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে নির্বাচনের তফসিল ঘোষণা, ভোট সাত দফায়, ফল ঘোষণা ২৩ মে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৯, ৬:২৫ পিএম

ভারতের ৫৪৩টি আসনে লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করছে নির্বাচন কমিশন। মোট সাতটি দফায় অনুষ্ঠিত হবে এই নির্বাচন। রোববার দিল্লির জ্ঞান ভবনে সাংবাদিক সম্মেলনে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা এই ঘোষণা দেন। খবর টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, বর্তমান লোকসভার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে চলতি বছরের ৩ জুন। সারা দেশে লোকসভা নির্বাচনের সঙ্গে বিধানসভা নির্বাচন হবে চারটি রাজ্যে। এগুলো হল, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম এবং অরুণাচল প্রদেশ। এই তফসিল ঘোষণার সঙ্গেই সারা দেশে চালু হয়ে যাচ্ছে নির্বাচনী আচরণ বিধি। অর্থাৎ, নতুন কোনও প্রকল্পের ঘোষণা করতে পারবে না কেন্দ্র এবং রাজ্য সরকারগুলি।

সূত্র জানায়, প্রথম দফার ভোট হবে ১১ এপ্রিল, দ্বিতীয় দফার ভোট ১৮ এপ্রিল, তৃতীয় দফার ভোট ২৩ এপ্রিল, চতুর্থ দফার ভোট ২৯ এপ্রিল, পঞ্চম দফার ভোট ৬ মে, ষষ্ঠ দফার ভোট ১২ মে এবং সপ্তম দফার ভোটগ্রহণ হবে ১৯ মে। সাত দফায় ভোটগ্রহণের পর ভোটগণনা হবে ২৩ মে। গুগল, ফেসবুক, টুইটার সহ সমস্ত সোশ্যাল মিডিয়ায় প্রচারের নথি জমা দিতে হবে নির্বাচন কমিশনে। অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে নির্বাচন কমিশনে অভিযোগ জানানো যাবে। ভোটের ৪৮ ঘণ্টা আগে সমস্ত কেন্দ্রে মাইক, লাউড স্পিকার ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। সমস্ত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এ থাকবে প্রার্থীদের ছবি। সারা দেশে মোট দশ লক্ষ কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে।

ভোটারদের আস্থা ফেরাতে নিয়মিত রুট মার্চ এবং পেট্রোলিং চলবে। ভোটের দিন কোনও রকম অশান্তি হলে কড়া হাতে মোকাবিলা করা হবে। একটি অ্যাপ চালু করা হয়েছে। যাতে সাধারণ মানুষ কমিশনে অভিযোগ জানাতে পারবেন। নগদে কোথাও লেনদেন হলে তার উপর কড়া নজরদারি থাকবে। কেউ অভিযোগ জানালে তার নিরাপত্তার বন্দোবস্ত করবে কমিশন। সমস্ত ভোটকেন্দ্রেই ভিভিপ্যাট ব্যবহার করা হবে, জানালেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। ১৭.৪ লক্ষ ভিভিপ্যাট ব্যবহার করা হবে লোকসভা নির্বাচনে।

এই নির্বাচনে নতুন ভোটারের সংখ্যা প্রায় দেড় কোটি। লোকসভা নির্বাচনে সারা দেশে ভোটারের সংখ্যা ৯০ কোটি। আবহাওয়া, ধর্মীয় উৎসব, পরীক্ষার কথা মাথায় রেখে তফসিল তৈরি করা হয়েছে। সম্মেলনে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব, সমস্ত রাজ্যের পুলিশ- প্রশাসন এবং শুল্ক দফতরের প্রতিনিধিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ