Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আছেন সোনিয়া-রাহুল নেই প্রিয়াঙ্কা গান্ধী

ভারতের নির্বাচনে কংগ্রেসের প্রার্থী তালিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনে কংগ্রেস দলের প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা করা হয়েছে। ঘোষণা করেছেন রাহুল গান্ধী। সব জল্পনা মুছে তিনি জানিয়ে দিলেন, তার মা সোনিয়া গান্ধী লড়বেন রায়বেরেলি থেকেই। আর তিনি নিজে প্রার্থী হবেন আমেথিতে। অবাক করা ব্যাপার যে এ তালিকায় প্রিয়াঙ্কা গান্ধীর নাম নেই।
নির্বাচনের তফসিল ঘোষণা হতে এখনও কয়েক দিন বাকি। গতকাল শুক্রবার দলের বিজেপির সংসদীয় বোর্ডের বৈঠকে বসার কথা ছিল। আর সে বৈঠকে আলোচনা হওয়ার কথা ৭৫ বছরের উপরের নেতাকে প্রার্থী করা হবে কি না। কিন্তু তার আগেই বৃহস্পতিবার রাতে সোনিয়া গান্ধীর বাড়িতে কংগ্রেসের বৈঠকের পর ১৫ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়। তাদের মধ্যে উত্তর প্রদেশের ১১ জন ও গুজরাটের ৪ জন রয়েছেন।
উল্লেখ্য, রায়বেরেলি ও আমেথি এ দুই আসনকে ২০০৪ সাল থেকে গান্ধী পরিবারের ভোটব্যাংক হিসেবে আখ্যায়িত করা হয়। ২০১৪ সালের নির্বাচনে বিজেপির কাছে ব্যাপক ভরাডুবির মধ্যেও কংগ্রেস আমেথি ও রায়বেরেলি আসন দুটি ধরে রাখতে পেরেছিল। প্রার্থী তালিকায় সোনিয়া গান্ধীর নাম দেখার পর রাজনীতি থেকে তিনি অবসরে যাচ্ছেন বলে যে গুজব ছিল তার অবসান ঘটেছে।
প্রার্থীদের এই প্রথম তালিকায় প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রের নাম দেখা যায়নি। চলতি বছরের জানুয়ারিতে তিনি রাজনীতিতে যোগ দিয়েছিলেন। এর পর উত্তর প্রদেশের কংগ্রেসের দায়িত্ব অর্পণ করা হয় তার উপর। প্রিয়াঙ্কা তার মায়ের আসন থেকে প্রতিদ্বন্ধিতা করতে পারেন বলে একটি জল্পনা বাজারে চালু ছিল। গত চার বছর ধরে আমেথি ও রায়বেরেলিতে ভাই ও মায়ের হয়ে প্রচারে সক্রিয় ছিলেন প্রিয়াঙ্কা।
জানা যায়, এখন পর্যন্ত শুধু আম আদমি পার্টি দিল্লিতে ৬ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। বাকি সব দলেই আলোচনা চলছে। এই অবস্থায় প্রথম তালিকা ঘোষণা করে দৌড়ে খানিকটা হলেও এগিয়ে রইলেন রাহুল। শুধু তাই নয়, উত্তর প্রদেশে ১১ জন প্রার্থী ঘোষণা করে মায়াবতী, অখিলেশকে বুঝিয়ে দিলেন তাদের ভরসায় আর বসে নেই তিনি। কংগ্রেস নিজের জোরেই লড়তে প্রস্তুত। তবে একই সঙ্গে খুব বেশি আসনে প্রার্থী ঘোষণা না করে আলোচনার পথও রাহুল খোলা রাখলেন বলে অনেকের মত।
কংগ্রেসে অনেক দিন ধরেই জল্পনা চলছিল, অসুস্থতার কারণে সোনিয়া এবার ভোটে লড়বেন কি না। কংগ্রেসের একটা অংশের বক্তব্য, দলের বর্ষীয়ান নেতারা চাইছিলেন, সোনিয়া যেন সক্রিয় রাজনীতি থেকে সরে না যান। কারণ, রাহুলের নেতৃত্বে তারা কিছুটা অস্তিত্বের সঙ্কটে ভুগছেন। ফের প্রার্থী হয়ে তাদের ‘আশ্বস্ত’ করলেন সোনিয়া।
কংগ্রেসের এক নেতা বলেন, নরেন্দ্র মোদী যে ভাবে গত পাঁচ বছর স্মৃতি ইরানিকে আমেথিতে কাজে লাগিয়েছেন, তাতে অনেকে রাহুলকে আসন বদলের প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তিনি স্পষ্ট জানিয়ে দেন, সেটা করা উচিত হবে না। কারণ, তাতে বিজেপিরই সুবিধা হবে।
প্রিয়াঙ্কা গান্ধী সক্রিয় রাজনীতিতে আসার পরও জল্পনা চলছিল যে, তা হলে কি রায়বেরেলি থেকে প্রিয়াঙ্কা প্রার্থী হচ্ছেন? কিন্তু লক্ষৌ গিয়ে প্রিয়াঙ্কা নিজেই দলের কিছু কর্মীকে জানান, তিনি প্রার্থী হচ্ছেন না। তবে রায়বেরেলিতে না হলেও প্রিয়াঙ্কা অন্য কোনও কেন্দ্র থেকে প্রার্থী হোন, তা এখনো চাইছেন দলের অনেকে। সূত্র : আনন্দবাজার পত্রিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ