Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

প্রকাশের সময় : ১৮ মে, ২০১৬, ১২:০০ এএম

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৮ বাবা-মা আমার জন্য কনে দেখছেন। কিন্তু সমস্যা হলো- আমার মাথার সামনে অধের্ক অংশে চুল পড়ে গিয়ে টাক সৃষ্টি হয়েছে। এ অবস্থায় আমি বিয়ে করতে বিব্রত বোধ করছি। আমার প্রশ্ন- বর্তমানে অত্যাধুনিক কোন প্রক্রিয়ায় অতিদ্রুত চুল গজানো সম্ভব?
রশিদ। সাতকানিয়া। চট্টগ্রাম।
উত্তর : অত্যাধুনিক স্ট্রেম-সোল থেরাপির মাধ্যমে অতিদ্রুত টাক মাথায় চুল গজানো সম্ভব। এতে কোনো পার্শ্বক্রিয়া নেই।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৫০। ০৪ সন্তানের বাবা। আমার স্ত্রী’র বয়স অনেক কম। যে কারণে সহবাসে তাকে তৃপ্ত করতে পারছি না। অর্থাৎ আমি যৌনমিলনে পূর্ণ সক্ষম হতে চাই।
-আ. রহমান। পান্থপথ। ঢাকা।
উত্তর : স্ত্রী সহবাসে সক্ষম হবার জন্য বয়স কোনো বাঁধা নয়। এ জন্য চাই সুস্বাস্থ্য ও মন এক পরিপূর্ণ সামাজিক অবস্থান। তাছাড়া বর্তমানে অভিজ্ঞ ডাক্তারের চিকিৎসায় কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই সহবাসে সক্ষম করা সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৮। দীর্ঘদিন যাবৎ আমি সোরিয়াসিস চর্ম রোগে ভুগছি। অনেক চিকিৎসক আমার চিকিৎসা করেছেন। কিন্তু আমার রোগটি সারেনি। বর্তমানে রোগটি আমার দেহে ছড়িয়ে গিয়েছে। আমি দ্রুত এ থেকে পরিত্রাণ চাচ্ছি।
-আবু হেনা চৌধুরী। কক্সবাজার। চট্টগ্রাম
উত্তর : সোরিয়াসিস চর্ম রোগটি ভীষণ কষ্টকর রোগ। সঠিক বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে রোগটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ সম্ভব। আপনার রোগটির অদ্যাবর্ধি সঠিক চিকিৎসা হয়নি। তাই দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৫০। আমার দু’হাত ও পায়ের প্রায় সবগুলো নখ নষ্ট হয়ে গিয়েছে। আমার নখগুলো কি পূর্বাবস্থায় ফিরিয়ে আনা সম্ভব?
-আসমা বেগম। টঙ্গী। গাজীপুর।
উত্তর : আমার মনে হচ্ছে- আপনার সকল নখ ডিস্ট্রোফি হয়ে গিয়েছে। বর্তমানে নখের এ রোগেরও চিকিৎসা আছে। আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
ষ ডাঃ এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।
ফোন : ০২৯৩৪২৮৭৬, ০১৭১৯২১৯৪২৯।



 

Show all comments
  • Naiem Chowdhury ১৬ জুলাই, ২০২০, ৪:৩৩ পিএম says : 0
    আমার কয়েক বছর যাবৎ প্রসাবের সাথে ধাতু বের হয়, এখন লিংগ আগের থেকে ছোট হয়ে গেছে, আগের মত শক্ত হয় না, নরম থাকে , গার্লফেন্ডের সাথে সম্পর্ক করার আগে ধাতু চলে আসছে প্রবেশ করাতে পারি নি এখন খাওয়ার রুচিও কম,
    Total Reply(0) Reply
  • নাম এমরান ২৪ মার্চ, ২০২১, ১১:৪০ পিএম says : 0
    আমার নাম এমরান আমি একজন প্রবাসী আমারর কোমরে একটা ফোড়া হয়েছে প্রায় ১০ বসর দরে এটি ভালো হচ্ছেনা,৷ এমন কি মেডিসিন আছে যে উনার পোড়ার জন্য, আমাকে জানাবেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

২৮ অক্টোবর, ২০২২
২১ অক্টোবর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২
৩০ সেপ্টেম্বর, ২০২২
২৩ সেপ্টেম্বর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২
২ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২
১৯ আগস্ট, ২০২২
৫ আগস্ট, ২০২২
২২ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২
১ জুলাই, ২০২২
২৪ জুন, ২০২২

আরও
আরও পড়ুন