Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বুধবার কম্বোডিয়া যাচ্ছে জাতীয় ফুটবল দল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ৮:০৮ পিএম

ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে বুধবার দুপুরে কম্বোডিয়ার উদ্দেশ্যে ঢাকা ছাড়বে ৩১ সদস্যের বাংলাদেশ জাতীয় ফুটবল দল। দলে ২৩ ফুটবলার এবং কোচ, ম্যানেজার ও কর্মকর্তাসহ আট জন রয়েছেন। আগামী শনিবার কম্বোডিয়ার রাজধানী নমপেনে স্বাগতিক জাতীয় দলের বিপক্ষে প্রীতি ম্যাচটি খেলবে লাল-সবুজরা। এরপর কাতার যাবে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। সেখানে অনুশীলন সেরে যাবে বাহরাইনে তিনটি ম্যাচ খেলতে। মঙ্গলবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাফুফের সহ-সভাপতি ও জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ, এমপি। এ সময় আরেক সহ-সভাপতি তাবিথ আউয়াল, সদস্য শওকত আলী খান জাহাঙ্গী, জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে ও ম্যানেজার সত্যজিৎ দাস রুপু উপস্থিত ছিলেন।

হাতেগোনা পাঁচ মাস পর আন্তর্জাতিক ম্যাচ খেলতে মাঠে নামছে বাংলাদেশ দল। গত বছরের ১০ অক্টোবর কক্সবাজারে বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে ফিলিস্তিনের বিপক্ষে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচটি খেলেছিল লাল-সবুজরা।

কম্বোডিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচকে সামনে রেখে কিছুদিন আগে ২৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছিল বাফুফে। তখন বাংলাদেশের ব্রিটিশ কোচ জেমি ডে ইংল্যান্ড ছুটি কাটাচ্ছিলেন। পরে কোচ জেমি ঢাকায় ফিরে সেই তালিকা থেকে চারজনকে বাদ দিয়েছেন। বাদ পড়া চারজনের মধ্যে রয়েছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক ও আবাহনীর মিডফিল্ডার মামুনুল ইসলামও। অন্য তিনজন হলেন- আবাহনীর মিডফিল্ডার সোহেল রানা, আরামবাগের মিডফিল্ডার আরিফুর রহমান এবং আরামবাগের গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেল। মামুনুলের বিষয়ে জেমি ডে বলেন, ‘নিঃসন্দেহে মামুনুল ইসলাম বাংলাদেশের একজন অসাধারণ ফুটবলার। এ নিয়ে কোন দ্বিধা নেই। কিন্তু আমার কাছে তাকে এই মূহুর্তে ফিট মনে হচ্ছে না।’ কম্বোডিয়া ম্যাচ নিয়ে কোচের বক্তব্য,‘সবাই বলছে জেতা উচিত। দেখা যা কি হয়।’

৯ মার্চের ম্যাচ শেষে পরদিন ঢাকায় ফিরবে জাতীয় দল। ১১ মার্চ কাতার যাবে অনূর্ধ্ব-২৩ দল। সেখানে প্রস্তুতি ক্যাম্প করবে তারা। এরপর এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব খেলতে ২০ মার্চ বাহরাইন রওয়ানা হবে বাংলাদেশ অলিম্পিক দল। টুর্নামেন্টে বাংলাদেশ অনুর্ধ্ব-২৩ দল খেলবে ‘বি’ গ্রুপে। গ্রুপ পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ ফিলিস্তিন, শ্রীলঙ্কা ও স্বাগতিক বাহরাইন। খেলা অনুষ্ঠিত হবে বাহরাইনের খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে।

 

বাংলাদেশ দল: গোলরক্ষক- আশরাফুল ইসলাম রানা, শহীদুল আলম সোহেল ও আনিসুর রহমান জিকো। রক্ষণভাগ- তপু বর্মণ, টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, বিশ্বনাথ ঘোষ, ইয়াসিন খান, রহমত মিয়া ও মনজুর রহমান মানিক। মধ্যমাঠ- আতিকুর রহমান ফাহাদ, জামাল ভুঁইয়া, রবিউল হাসান, মাসুক মিয়া জনি, মো: সোহেল রানা, ইমন মাহমুদ বাবু ও বিপলু আহমেদ এবং আক্রমণভাগ- নাবিব নেওয়াজ জীবন, রুবেল মিয়া, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, তৌহিদুল আলম সবুজ ও মোহাম্মদ ইব্রাহিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ