Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওআইসি’র কঠোর সমালোচনার প্রতিবাদ দিল্লির

ভারতের কাশ্মির নীতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

ভারতের কাশ্মির নীতির কঠোর সমালোচনা করে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন ওআইসি’র সভায় অনুমোদিত প্রস্তাবের প্রতিবাদ করেছে দিল্লি। গত শনিবার আবুধাবিতে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সভায় এই অনুমোদন দেয়া হয়। শুক্রবার ওআইসির সভায় বিশেষ অতিথি হিসেবে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর যোগ দেওয়ার পরদিনই ওই প্রস্তাব অনুমোদন করে ৫৭টি ইসলামিক দেশের জোট ওআইসি। এই প্রস্তাবের নিন্দা জানিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, কাশ্মির ইস্যু একান্তই ভারতের অভ্যন্তরীণ।
পাকিস্তানের আপত্তি সত্তে¡ও প্রথমবারের মতো এবারের ওআইসি সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। প্রতিবাদে সভায় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী যোগ না দিয়ে জুনিয়র কর্মকর্তাদের আবুধাবিতে পাঠান। সুষমার যোগ দেয়ার পরদিন ওআইসির সভায় গৃহীত প্রস্তাবে ভারতের কাশ্মির নীতির কঠোর সমালোচনা করা হয়। বলা হয়, ২০১৬ সাল থেকে কাশ্মিরে ভারতীয় বর্বরতার তীব্রতা বেড়েছে। একই সঙ্গে অবৈধ আটক ও গুম বেড়েছে বলে জানানো হয় ওআইসির প্রস্তাবে। ভারত নিরীহ কাশ্মিরিদের বিরুদ্ধে নির্বিচার বলপ্রয়োগ করছে বলেও অভিযোগ করা হয় ওআইসির প্রস্তাবে।
ওআইসির গৃহীত প্রস্তাবের নিন্দা জানিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, কাশ্মির ইস্যুতে আমাদের অবস্থান সামঞ্জস্যপূর্ণ এবং সর্বজনবিদিত। আমরা আবারও নিশ্চিত করতে চাই যে, জম্মু ও কাশ্মির ভারতের অবিভাজ্য অংশ এবং এটা ভারতের একান্তই নিজস্ব বিষয়।
গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মিরের পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর ওপর জঙ্গি হামলার পর পাকিস্তানের সঙ্গে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে শুক্রবার ওআইসির সভায় যোগ দিয়ে বৈশ্বিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ওআইসি’র দেশগুলোকে একযোগে কাজ করার আহ্বান জানান সুষমা স্বরাজ। তার ১৭ মিনিটের ভাষণে পাকিস্তানের নাম উল্লেখ না করে তিনি বলেন, ‘আমরা যদি মানবতা রক্ষা করতে চাই, তাহলে অবশ্যই সন্ত্রাসীদের আশ্রয় ও অর্থ দেয়া রাষ্ট্রগুলোকে সেসব দেশে থাকা সন্ত্রাসী আস্তানার অবকাঠামো ধ্বংস এবং অর্থায়ন বন্ধ করতে বলতে হবে। সুষমা বলেন, আঞ্চলিক অস্থিতিশীলতা সৃষ্টিকারী সন্ত্রাসবাদ বিশ্বকে ভয়াবহ বিপদের দিকে ঠেলে দিয়েছে। তিনি বলেন, সন্ত্রাসবাদ এবং উগ্রবাদ ভিন্ন নাম এবং পথ অবলম্বন করে। তাদের ব্যবহৃত কারণগুলোও বহুমাত্রিক।
সুষমার এই বক্তব্যের পরদিনই ওআইসির গৃহীত প্রস্তাবে ভারতের কঠোর নিন্দা জানানো হলেও আটক ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমানকে ফিরিয়ে দেওয়ায় পাকিস্তানের প্রশংসা করা হয়। গত বুধবার ভারত-পাকিস্তান বিমানযুদ্ধের পর পাকিস্তানে আটক হন ওই ভারতীয় পাইলট।
ওআইসির গৃহীত প্রস্তাবের প্রতিক্রিয়ায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক কাশ্মির ইস্যুতে পাকিস্তানকে সমর্থন করে প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে শেষ হয়েছে। সূত্র : ডন।



 

Show all comments
  • Enamul Islam ৪ মার্চ, ২০১৯, ৩:১৮ এএম says : 0
    কাশ্মীর তখনই শান্ত হবে যখন ভারত সরকার বা ভারতীয়রা অস্ত্রের পরিবর্তে ফুল দিয়ে কাশ্মীরের আহ্বান করবে যখন ভারতীয়দের কাছে কাশ্মীরের মাটি নয় কাশ্মীরের লোকেরাও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে
    Total Reply(0) Reply
  • নাঈম ৪ মার্চ, ২০১৯, ৩:১৯ এএম says : 0
    ভারত সরকারকে বলছি অন্যের সমালোচনা করার আগে নিজের চেহারাটা একটু ভালো করে আয়নায় দেখুন
    Total Reply(0) Reply
  • Md Humaun Kabir ৪ মার্চ, ২০১৯, ৩:১৯ এএম says : 0
    পাকিস্তান ও ভারতকে কাশ্মীরের উপর থেকে তাদের দখলদারিত্ব ছাড়তে হবে। কাশ্মীরের জনগণকে তাদের ভাগ্য নির্ধারণ করতে দিতে হবে।কাশ্মীর হবে স্বাধীন ও সার্বভৌম দেশ।
    Total Reply(0) Reply
  • রফিকুল ইসলাম ৪ মার্চ, ২০১৯, ৩:২০ এএম says : 0
    অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন ওআইসি ঠিক কাজই করেছে
    Total Reply(0) Reply
  • Robiul Islam ৪ মার্চ, ২০১৯, ৩:২১ এএম says : 0
    আমার মতে ভারত ও পাকিস্তান কে এক সাথে বসার জন্য বাংলাদেশ প্রস্তাব করতে পারে এতে করে দুদেশের সমস্যা সমাধান হবে আর বাংলাদেশেরও সুনাম হবে।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ৪ মার্চ, ২০১৯, ৩:৪৪ এএম says : 0
    ভারতকে বলছি কাশ্মীর হইতে সরে এসো। ভারতে মানূষের উপর জুলুম অত্যাচার বন্ধ করো। মানূষের অধিকার ফিরিয়ে দাও। তা না করিলে আল্লাহ তা'আলার গজবে ধংস হইয়া যাইবায়। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ