Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মূল্য ১২৬ কোটি টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

পৃথিবীর অমূল্য ফুলের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে জুলিয়েট রোজ। এই ফুলের প্রতিটির মূল্য প্রায় ১৫.৮ মিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ১২৬ কোটি। এটি এক ধরনের গোলাপ। আকারে বেশ বড় আর ছড়ানো। তালিকায় প্রথম স্থানে আছে কাদুপুল, যার মূল্য নির্ধারণযোগ্য নয়।
ব্রিটিশ গোলাপ চাষি ডেভিড অস্টিনের এই জুলিয়েট রোজ ২০০৬ সালে ব্রিটেনের ‘চেলসি ফ্লাওয়ার শো’-তে প্রথম অবমুক্ত হয়। এটি উৎপাদন করতে তার প্রায় ১৫ বছর সময় লেগেছিল। ২০০৬ সালে চেলসি ফুলের প্রদর্শনীতে প্রথম গোটা বিশ্বের নজর কাড়ে জুলিয়েট রোজ।
মূলত বিয়ের অনুষ্ঠানেই এই ফুল বেশী ব্যবহৃত হয়। এর নজরকাড়া রং, মন মাতানো গন্ধ এর জনপ্রিয়তার অন্যতম কারণ। এ ছাড়া শক্ত বৃন্তের জন্য এটি সোজা হয়ে দাড়িয়ে থকতে পারে। এই ফুলের পাপড়ির বাইরে থেকে ভেতরের দিকে এর হালকা পীচ রঙ ক্রমশ গাড় হয়ে যায়। ১০-১২ সে.মি. ডায়ামিটারের এই ফুলের আকৃতি অনেকটা কাপের মতো। একেকটা ফুলে প্রায় ৯০টা পাপড়ি থাকে। কাটার পরে এটি প্রায় ৬-৭ দিন বেঁচে থাকে। সূত্র: ফিন্যান্স অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুল

৮ জানুয়ারি, ২০২৩
২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ