Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভেনিজুয়েলার তেল কোম্পানির সদর দপ্তর যাচ্ছে রাশিয়ায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ৬:৫৮ পিএম

ভেনিজুয়েলার রাষ্ট্রীয় তেল কোম্পানি পিডিভিএস’র সদর দপ্তর রাশিয়ায় স্থানান্তর করা হচ্ছে। ভেনিজুয়েলার ভাইস প্রেসিডেন্ট ডেলসি রদ্রিগুয়েজ এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ইউরোপীয় দেশ পর্তুগালের রাজধানী লিসবন থেকে সদর দপ্তর রাশিয়ায় নেওয়ার নির্দেশ দিয়েছেন। খবর রয়টার্স।
ভাইস প্রেসিডেন্ট জানিয়েছেন, এর মাধ্যমে দেশের সম্পদ রক্ষা পাবে। মস্কো সফরে যাওয়া ভাইস প্রেসিডেন্ট রদ্রিগুয়েজ রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে বলেন, তেল কোম্পানি পিডিভিএস’র সদর দপ্তর সরিয়ে নেওয়ার কারণ হচ্ছে- ইউরোপ ভেনিজুয়েলার সম্পদ রক্ষার কোনো অঙ্গীকার করেনি। তিনি ব্যাংক অব ইংল্যান্ড স্বর্ণ উত্তোলনে যে কারাকাসকে বাধা দিয়েছে সেই উদাহরণ তুলে ধরেন। তিনি বলেন, আমরা রাশিয়ার সঙ্গে সম্পর্ক আরো দৃঢ় করছি। তিনি জানান, পিডিভিএসকে রুশ তেল কোম্পানি রজনেফট এবং গজপ্রম কারিগরি সহায়তা দেবে। রদ্রিগুয়েজ জানান, ভেনিজুয়েলা তার পণ্য উত্পাদনে রাশিয়ার সহযোগিতা নেবে। প্রেসিডেন্ট মাদুরোকে সমর্থন দিয়ে যাচ্ছে রাশিয়া। আর যুক্তরাষ্ট্র এবং ইউরোপ স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদোকে সমর্থন দিচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভেনেজুয়েলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ