Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফেদেরারের শিরোপার সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ১:১২ পিএম

রেকর্ডটি হাতছানি দিয়ে ডাকছিল রজার ফেদেরারকে। অবশেষে তা গড়েও ফেললেন। স্তেফানোস সিৎসিপাসকে হারিয়ে শিরোপা জেতার ‘সেঞ্চুরি’ হাঁকালেন তিনি। দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপ জিতে ক্যারিয়ারে শততম এটিপি ট্যুর শিরোপা ঘরে তুললেন সুইস কিংবদন্তি।

চলতি বছরের শুরুতে সিৎসিপাসের কাছে হেরেই অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায় নেন ফেদেরার। সেই গ্রিক প্রতিদ্বন্দ্বীকে হারিয়েই অনন্যাসাধারণ কীর্তি গড়লেন তিনি। একইসঙ্গে নিলেন মধুর প্রতিশোধ।

শনিবার দুবাইয়ে পুরুষ এককের ফাইনালি লড়াইয়ে ফেদেরারের কাছে পাত্তাই পাননি স্তেফানোস। ৬-৪, ৬-৪ গেমে পরাজয় বরণ করেন তিনি। সঙ্গে সঙ্গে ১০০টি শিরোপা জয়ের উদযাপনে মাতেন সুইস তারকা। বর্ণাঢ্য ক্যারিয়ারে তিনি প্রথম শিরোপা জেতেন ২০০১ সালে। এর মাঝে রেকর্ড ২০বার গ্র্যান্ডস্ল্যাম জিতেছেন টেনিস সম্রাট।

স্বপ্নের এই পথচলায় অসাধারণ মাইলফলক ছোঁয়ায় উচ্ছ্বসিত ফেদেরার। ৩৭ বছর বয়সী টেনিস মহাতারকা বলেন, মনে হচ্ছে; এ শিরোপা জয়ে আমার স্বপ্ন সত্যি হলো। সম্ভাব্য ভবিষ্যৎ তারকার বিপক্ষে খেলতে পারাটা দারুণ। কিংবদন্তি পিট স্যাম্প্রাস ও আন্দ্রে আগাসির বিপক্ষে খেলাটা ছিল আনন্দের ও উপভোগের।

পুরুষ এককের ইতিহাসে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ১০০ শিরোপা জয়ের মাইলফলক স্পর্শ করলেন ফেদেরার। রেকর্ড ১০৯টি শিরোপা জিতে শীর্ষে যুক্তরাষ্ট্রের জিমি কনর্স। আর টেনিস ইতিহাসে রেকর্ড ১৬৭টি শিরোপা জিতে সবার ওপরে মার্তিনা নাভ্রাতিলোভা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেনিস

১৮ অক্টোবর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ