Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গোলের মাইলফলকে এমবাপে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৫৭ পিএম

ফ্রেঞ্চ লিগ ওয়ান ও বুন্দেসলিগা গত কয়েক মৌসুম ধরেই ছিল ‘এক ঘোড়ার দৌড়’। ফরাসি লিগে সেটা অব্যহত রেখেছে পিএসজি। পরশু তারা ঘরের মাঠে নিমকে হারায় ৩-০ গোলে। তবে বুন্দেসলিগায় এবার বায়ার্ন মিউনিখের কাজটা কঠিন করে তুলেছে বরুশিয়া ডর্টমুন্ড।
কদিন আগেও টানা সপ্তম শিরোপার দৌড়ে ৯ পয়েন্ট পিছিয়ে ছিল বায়ার্ন। কিন্তু শেষ ১১ ম্যাচে দশ জয়ে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে নিকো কোভাচের দল। এক ম্যাচ বেশি খেলে তারা ব্যবধানটা নামিয়ে এনেছে কেবল গোল ব্যবধানের পার্থক্যে। পরশু ঘরের মাঠে হার্থা বর্লিনের বিপক্ষে ১-০ গোলের জয় তাদের এই অবস্থানে এনেছে। হামেস রদ্রিগেসের কর্নারে হেড করে গোলটি করেন জাবি মার্টিনেস।
ওদিকে নেইমার-কাভানির অনুপস্থিতিটা পিএসজিকে বুঝতে দিচ্ছেন না কিলিয়ান এমবাপে। নিমের বিপক্ষে এদিন জোড়া গোল করে দলকে জিতিয়েছেন। একই ম্যাচে পূরণ করেছেন লিগ ওয়ানের ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে ফ্রেঞ্চ লিগ ওয়ানে ৫০ গোলের মাইলফলক।
এ নিয়ে লিগ মৌসুমে ২০ ম্যাচে ২২ গোল করলেন এমবাপে। ইউরোপের শীর্ষ লিগে তার চেয়ে বেশি গোল কেবল লিওনেল মেসির, ২৫টি। সব প্রতিযোগিতা মিলে ৩১ ম্যাচে এটি ফরাসি ফরোয়ার্ডের ২৭তম গোল। এখানেও তার চেয়ে ৬ গোলে এগিয়ে আর্জেন্টাইন ফুটবল জাদুকর।
ঘরের মাঠে পিএসজির হয়ে এদিন অন্য গোলটি করেন ক্রিস্তিাফা এনকুনকু। এ নিয়ে শেষ ৫ ম্যাচের সবকটিতেই জিতল ফরাসি চ্যাম্পিয়নরা। আর এজন্য এমবাপে-ডি মারিয়া জুটিকে কৃতিত্ব দিচ্ছেন কোচ টমাস টুখেল, ‘সে (ডি মারিয়া) কিলিয়ানের সঙ্গে দ্বিতীয় স্ট্রাইকারের মত খেলছে। এটি দারুণ ব্যাপার। কারণ কিলিয়ান দারুণভাবে সমাপ্তি টানলেও সে তাকে সহায়তা করছে।’
এই জয়ে এক ম্যাচ কম খেলেই দ্বিতীয় স্থানে থাকা লিলের চেয়ে ১৭ পয়েন্টে এগিয়ে গেল প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়নরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ