Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

তৃতীয় ধাপে কক্সবাজারে অনুষ্ঠিতব্য ৭ উপজেলায় আ.লীগের প্রার্থী ঘোষণা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:১৪ এএম | আপডেট : ১১:৪৪ এএম, ২৪ ফেব্রুয়ারি, ২০১৯

তৃতীয় ধাপে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে কক্সবাজারের সাত উপজেলায়। এই সাত উপজেলায় সরকারি দল আওয়ামী লীগ দলীয় একক প্রার্থীর নাম ঘোষণা করেছে। এসব প্রার্থীরা নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে লড়বেন।

দলের ঘোষিত তালিকা মতে কক্সবাজার সদর উপজেলায় আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের এক কালের কেন্দ্রীয় কমিটির সদস্য সাবেক কক্সবাজার পৌর চেয়ারম্যান, মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম একেএম মোজাম্মেল হকের কনিষ্ঠপুত্র, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক কায়সারুল হক জুয়েল।
মহেশখালী উপজেলায় মনোনয়ন পেয়েছেন মুক্তিযুদ্ধে কক্সবাজারের প্রথম শহীদ মোঃ শরীফের পুত্র, বর্তমান উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব হোসাইন ইব্রাহিম।
কুতুবদিয়ায় মনোনয়ন পেয়েছেন বড়ঘোপ ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান, সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফরিদুল ইসলাম চৌধুরী।
পেকুয়ায় মনোনয়ন পেয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কাসেম।
রামুতে মনোনয়ন পেয়েছেন উপজেলা যুবলীগের সভাপতি ও বর্তমান উপজেলা চেয়ারম্যান রিয়াজুল আলম।
উখিয়ায় মনোনয়ন পেয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উখিয়া বঙ্গমাতা ফজিলাতুন্নেসা কলেজের অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী।

টেকনাফে মনোনয়ন পেয়েছেন সাবেক সংসদ সদস্য ও বর্তমান উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলী।

সংসদ নির্বাচনের পরপরই উপজেলা নির্বাচনের ঘোষণা দেয় নির্বাচন কমিশন। সেই ঘোষণার পর থেকে নড়েচড়ে বসে কক্সবাজারের আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা। আগ্রহীরা এলাকায় প্রচারণার পাশপাশি দলের মনোনয়ন পেতে কেন্দ্রেও লবিং কর আসছিল।
কিন্তু দলীয় নিয়ম মতে, দলের স্থানীয় সুপারিশের ভিত্তিতেই মনোনয়ন দেয়া হয়। দলের স্থানীয় পর্যায় থেকে কক্সবাজারের প্রতিটি উপজেলা থেকে সর্বোচ্চ পাঁচজন জনের নাম সুপারিশ করে তালিকা কেন্দ্রে পাঠানো হয়।
সে মোতাবেক আরো অধিকতর যাচাই-বাছাই করেই দলের কেন্দ্রীয় হাইকমান্ড একক দলীয় প্রার্থী ঘোষণা করেছেন। তবে এই তালিকায় অধিকতর সম্ভাবনা থেকে কয়েকজন প্রার্থী ঝরে পড়েছেন। যাদের প্রার্থী দেয়ার বিষয়ে তৃণমুল একেবারে নিশ্চিত ছিলো।
কিন্তু সে হিসেবে পাল্টে গিয়ে যেন চমক দিয়ে আওয়ামী লীগের হাইকমান্ড!নির্বাচন কমিশনের তফশীল মতে আগামী ১০মার্চ প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে পড়ে কক্সবাজার জেলাতে শুধুমাত্র চকরিয়া উপজেলা । চকরিয়া ছাড়া বাকি সাত উপজেলা পড়ে তৃতীয় ধাপের নির্বাচনে।
তথ্য মতে, তৃতীয় ধাপে ১২৭ উপজেলারে মধ্যে কক্সবাজারের সাত উপজেলা-ও কুতুবদিয়া, পেকুয়া, কক্সবাজার সদর, রামু, কুতুবদিয়া ও টেকনাফের ভোটগ্রহণ করা হবে। এ নির্বাচনে মনোয়নপত্র দাখিলের শেষ দিন ২৬ ফেব্রুয়ারি, বাছাই ২৮ ফেব্রুয়ারি, প্রত্যাহার ৭ মার্চ এবং ভোটগ্রহণ করা হবে ২৪ মার্চ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপজেলা পরিষদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ