Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রথম নারী প্রকৌশলী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

ভারতীয় বিমান বাহিনীর প্রথম ফ্লাইট প্রকৌশলী হলেন ফ্লাইট লেফটেন্যান্ট হিনা জাইসওয়াল। তিনি ১১২ হেলিকপ্টার ইউনিট থেকে ইয়েলাহাঙ্কা বিমান ঘাঁটিতে এই কোর্স সম্পন্ন করেছেন। হিনা ৫ জানুয়ারী, ২০১৫ সালে ভারতীয় বিমান বাহিনীর ইঞ্জিনিয়ারিং শাখায় যোগ দেন। তিনি ফায়ারিং দলের ও ব্যাটারি চিফ হিসাবে কাজ করেছেন।
এ বিষয়ে আইএএফ জানিয়েছে, ‘তিনি ইতিহাস তৈরি করেছেন। তিনি ফ্লাইট ইঞ্জিনিয়ার্স কোর্সের জন্য নির্বাচিত হওয়ার আগে এয়ার মিসাইল স্কোয়াড্রন টু কমান্ড লাইন সার্ফেসে কাজ করতেন। তিনি সফলভাবে এই কোর্স সম্পন্ন করেন এবং
১৫ই ফেব্রুয়ারী ২০১৯ তারিখে তার ফ্লাইট ইঞ্জিনিয়ারের পদক অর্জন করেন।’
ছয় মাস কঠোর প্রশিক্ষণের সময় তিনি পুরুষ প্রতিপক্ষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে প্রশিক্ষণ নেন এবং অধ্যাবসায়, প্রতিশ্রুতি, উৎকর্সতার নজীর দেখান।
হিনা জাইসওয়ালের জন্ম ভারতের চন্ডীগড়ে। তিনি পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। তিনি পিতা ডি কে জাইসওয়াল এবং মা অনিতা জয়সওয়ালের একমাত্র মেয়ে। হিনা তার কৃতিত্বকে ‘স্বপ্ন হলো সত্যি’ বলে বর্ণনা করেছেন। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ