Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার রেসিং কারের চালক সউদী নারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:৪০ পিএম

২০১৮ সালের ২৪ জুন মধ্যরাতে সউদী আরবের রিয়াদের রাস্তায় একটি অসাধারণ দৃশ্য দেখা যায়। রাস্তায় ছুটে চলছে শত শত গাড়ি, আর তার মাঝে অনেক গাড়ির স্টিয়ারিং রয়েছে নারীদের হাতে। কোনও বাধা-নিষেধ নেই, স্বতঃস্ফূর্তভাবে তারা ছুটিয়ে চলছে গাড়ি। এ ঘটনার পেছনের কারণ মূলত সউদী মেয়েদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া। 

ইসলামিক এই দেশটিতে মেয়েদের গাড়ি চালানো নিষিদ্ধ ছিল। ২০১৭ সাল থেকে তুলে নেওয়া হয় এ নিষেধাজ্ঞা। সে বছরের সেপ্টেম্বর মাসে সউদীর বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ মেয়েদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেন। এরপরই নারীরা ধরেন গাড়ির স্টিয়ারিং।
গাড়ি চালানোতে নারীদের স্বত:স্ফূর্ত অংশগ্রহণে বিস্ময় সৃষ্টি করেছেন দেশটির রীমা আল জুফালি নামে এক নারী। সাধারণ কোনও গাড়ি নয়, রেসিং কার চালিয়ে তিনি সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। জুন মাসে গাড়ি চালানোর লাইসেন্স হাতে পেয়েই প্রথমবারের মত রেসে অংশ নেন ২৬ বছর বয়সী রীমা। কলেজে পড়াকালীন ফর্মুলা ওয়ানের প্রতি ঝোঁক দেখা যায় রীমার। এরপর রেসিং কার লাইসেন্সের জন্য আবেদন করে ফর্মুলা কার রেসিং স্কুলে প্রশিক্ষণ নেন তিনি। রীমা জেদ্দার অধিবাসী। বর্তমানে দেশের বাইরে স্নাতক পড়ছেন তিনি। পড়া শেষে রেসিং শুরুর ইচ্ছা আছে তার।
শুধুমাত্র গাড়ি চালানোতেই সীমাবদ্ধ না থেকে তার দেশের মেয়েরা যে রেসিং কারের ক্ষেত্রেও সমান দক্ষতা দেখাতে পারে তা প্রমাণেই তার এই সাহসী পদক্ষেপ। তবে এই কাজটি তার জন্য মোটেও সহজ ছিল না। এর জন্য অনেক দিন ধরেই পরিবারের সদস্যদের রাজি করিয়েছেন তিনি। তবে কাজের বিরোধিতা করার চেয়ে মানুষের সমর্থন বেশি পেয়েছেন বলে জানিয়েছেন তিনি। তিনি প্রথম রেসিং শুরু করেছেন জিটি ৮৬ কার দিয়ে। ইতোমধ্যে ডিসেম্বরে একটি রেসও জিতেছেন রীমা। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 



 

Show all comments
  • jack ali ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:৪১ পিএম says : 0
    The sins that bring about the curse of Allah are those which have been highlighted in the ahadith of the Prophet (SA). Some of those who are cursed by Allah for certain sins include:- Those women who imitate men, and those men who imitate women== his curse remains as long as the person is not forgiven by Allah. In order to remove this curse, one should make sincere repentance of the sin that was committed, and make a firm resolution (and promise) to Allah that he will never commit the sin again. In this regard, he should immediately stop the sin and ensure that he does not go to that sin again. He should also make amends for his sins by undoing what he has done in the past
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ