Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতের মাইনসুইপার কেনায় অগ্রগতি নেই, বিকল্প খুঁজছে নৌবাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৪২ পিএম

ভারতীয় নৌবাহিনীর শেষ ব্যাচের মাইনসুইপারগুলো ২০১৮ সালেই অবসরে চলে গেছে। কিন্তু নতুন মাইনসুইপার পাওয়ার জন্য অপেক্ষা কিছুতেই শেষ হচ্ছে না। ফলে উপকূলীয় জাহাজচলালের পথ নিরাপদ রাখতে গুরুত্বপূর্ণ এসব জাহাজের বিকল্প খুঁজছে ভারত সরকার। এ ব্যাপারে বিস্তারিত ব্যাখ্যায় না গিয়ে দেশটি প্রতিরক্ষা প্রতিমন্ত্রী সুভাষ ভামরে বুধাবার পার্লামেন্টকে জানিয়েছেন যে, বিশ্বের পঞ্চম-বৃহত্তম নৌবাহিনী এখন মাইনসুইপার ছাড়াই চলছে। সমস্যা কাটিয়ে উঠতে ভারতীয় নৌবাহিনীর এই মুহূর্তে ২৪টি মাইনসুইপার প্রয়োজন। অন্যদিকে চীনের হাতে এখন ১০০টিরও বেশি মাইনসুইপার রয়েছে।
পার্লামেন্টে ভামরে বলেন, সমস্যা কাটিয়ে উঠতে এরই মধ্যে মাইন পরিষ্করের জন্য বিকল্প হিসেবে ৮টি ক্লিপ ইনফুয়েন্স সুইপ (ক্লোইস) সংগ্রহের প্রক্রিয়া শেষ হয়েছে। তিনি জানান, ২০০৫ সালে ভারত সরকার দেশীয়ভাবে ৮টি মাইনসুইপার তৈরির পরিকল্পনা করে। পরে পরিকল্পনা বদল করে দুইটি বিদেশ থেকে সংগ্রহ ও ছয়টি ভারতীয় শিপইয়ার্ডে নির্মাণের পরিকল্পনা করা হয়। কিন্তু বিদেশী সহযোগীরা দরপত্রের শর্তাবলী পূরণ করতে না পারায় ২০১৪ সালে ওই সংগ্রহ প্রক্রিয়া বাতিল করা হয়।
২০১৫ সালে গোয়া শিপইয়ার্ডকে দক্ষিণ কোরিয়ার কাংনাম কর্পোরেশনের সঙ্গে প্রযুক্তি স্থানান্তর (টিওটি) চুক্তির ভিত্তিতে মাইন সুইপার নির্মাণের দায়িত্ব দেয়া হয়। কিন্তু এখানেও টিওটি’র শর্তাবলী পূরণ না হওয়ায় গোয়া শিপইয়ার্ড প্রক্রিয়াটি বাতিল করে।
ভারতের রাষ্ট্রপরিচালিত গোয়া শিপইয়ার্ড ২০১৮ সালের মার্চে আবারো গ্লোবাল এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (ইওআই) ঘোষণা করে। এতে সাড়া দেয় রাশিয়া ও ইটালির প্রতিষ্ঠানগুলো। ভারত মহাসাগরীয় অঞ্চলে ঘন ঘন চীনা সাবমেরিন মোতায়েনের প্রেক্ষাপটে ভারতীয় নৌবাহিনীর জরুরিভিত্তিতে মাইনসুইপার প্রয়োজন। এটা জানা কথা যে, সাবমেরিনগুলোতে স্টিলথ বৈশিষ্ট্য যোগ হওয়ায় শত্রুর পানিসীমায় নীরবে মাইন পেতে আসার জন্য এগুলো বেশ কার্যকর প্লাটফর্ম হয়ে দাঁড়িয়েছে। গত বছর ভারতীয় নৌবাহিনী আটটি এক্সপেন্ডেবল আন্ডারওয়াটার মাইন ডিসপোজাল সিস্টেম কেনার জন্য চাহিদাপত্র জারি করে। সূত্র: সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ