Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমরণ অনশন ভাঙলেন আন্না হাজারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:৫৮ পিএম

ভারতে লোকপাল এবং লোকায়ুক্তের দাবিতে করা আমরণ অনশন প্রত্যাহার করলেন দেশটির প্রবীণ গান্ধীবাদী নেতা ও সমাজসেবক আন্না হাজারে। মঙ্গলবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসের সঙ্গে বৈঠকের পর তিনি এ অনশন ভাঙেন। এ সময় বৈঠকে সরকারের দুই কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ ভামরে এবং রাধামোহন সিং উপস্থিত ছিলেন। খবর এনডিটিভি।
প্রতিবেদনে বলা হয়, মূলত সরকারের পক্ষ থেকে আশ্বাস পেয়েই দেশটির প্রবীণ এ গান্ধীবাদী নেতা উপস্থিত জনতার উদ্দেশে অনশন ভঙ্গের বিষয়ে বক্তব্য দেন। তিনি বলেন, ‘ফড়নবিস ও অন্য মন্ত্রীদের সঙ্গে ইতিবাচক বৈঠক হওয়ার প্রেক্ষিতে আমি এ অনশন মুলতবি রাখার সিদ্ধান্ত নিয়েছি।’
এ সময় সংসদে দুর্নীতি বিরোধী জন লোকপাল বিল নিয়ে সরকার কোনো পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ করে আন্না হাজারে আরও বলেন, ‘এতদিন আমাকে দেওয়া কোনো প্রতিশ্রুতিই সরকার পূরণ করেনি। এবার দেখি তারা কি করেন?’
এদিকে সুপ্রিমকোর্টে নির্দেশ থাকা সত্ত্বেও লোকপাল ও লোকয়ুক্ত বিল-২০১৩ মোদী সরকার বাস্তবায়ন করেনি বলেও অভিযোগ করেন ভারতের প্রবীণ গান্ধীবাদী এ নেতা। এর আগে গত ৩০ জানুয়ারি লোকপাল ও লোকায়ুক্তের দাবি নিয়ে নিজ গ্রাম রালেগাঁও সিদ্ধিতে আমরণ অনশনের ডাক দেন আন্না হাজারে। যা তিনি গত মঙ্গলবার পর্যন্ত অব্যাহত রাখেন।
উল্লেখ্য, এর আগেও এই ইস্যুটি টি নিয়ে আন্না অনশন করেছিলেন। গত আট বছর যাবত তিনি দেশটিতে লোকপাল এবং লোকায়ুক্তের দাবি জানিয়ে আসছেন। এ নিয়ে তিনি তৃতীয় বারের মতো অনশনে বসেছেন।
২০১১ সালে প্রথমবার তিনি দিল্লির রামলীলা ময়দানে আমরণ অনশনে বসেছিলেন। তবে এবার তিনি রামলীলা ময়দান নয়, নিজ গ্রামেই বসে আমরণ অনশন শুরু করেন। যদিও শুরু থেকে তার অনুসারীদের সেই মঞ্চের কাছে ভিড় করতে নিষেধ করা হয়েছে। এর পরও অসংখ্য অনুসারীকে মঞ্চের চারপাশে ভীর করতে দেখা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ