Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দলীয় মনোনয়নের প্রত্যাশায় প্রার্থীরা

উপজেলা পরিষদ নির্বাচন

অভ্যন্তরীণ ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রেশ কাটতে না কাটতে শুরু হয়েছে উপজেলা নির্বাচনী আমেজ। গোপালগঞ্জের কোটালীপাড়া, কুমিল্লার মেঘনা, নীলফামারীর সৈয়দপুর, পিরোজপুরের ইন্দুরকানী ও ময়মনসিংহের ফুলপুর উপজেলার প্রার্থীগণ দলীয় প্রতীক পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন। এ বিষয়ে আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন-

কোটালীপাড়া (গোপালগঞ্জ) থেকে কামরুল হাসান জানান, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন দিবে না আ.লীগ এমন ঘোষণার পর গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার ভোটাররা এখন ভাবছেন শুধু ভাইস চেয়ারম্যান প্রার্থীদের নিয়ে। অন্য দিকে প্রার্থীরাও রয়েছেন দিধাদ্ব›েদ্ব। দলীয় মনোনয়ন পাওয়ার প্রত্যাশায় প্রথম দিকে প্রার্থীদের মধ্যে যে উৎসাহ উদ্দিপনা তৈরি হয়েছিল তা এখন ঝিমিয়ে পড়েছে। তাদের মধ্যে কেহ কেহ শেষ পর্যন্ত ভোটের লড়াইয়ে মাঠে থাকবেন কিনা তা নিয়েও সংশয় রয়েছে। আবার ভোটাররাও প্রার্থীদের নিয়ে হিসাব নিকাশ করছেন। তারা বলেছেন- ‘উপজেলা চেয়ারম্যান পদেও যদি মনোনয়ন না দিয়ে প্রতিদ্ব›িদ্বতামূলক নির্বাচন হত তাহলে যোগ্য প্রার্থীর জনপ্রিয়তা যাচাইয়ের সুযোগ হত এবং আমরা আমাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করতে পারতাম, তবে চেয়ারম্যান পদে যোগ্য প্রার্থী বাছাই করে প্রধানমন্ত্রী মনোনয়ন দিলেও ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে পছন্দের প্রার্থীকে নির্বাচিত করার সুযোগ আমাদের রয়েছে। তাই ভাইস চেয়ারম্যান নিয়েই আমরা এখন ভাবছি। ভাইস চেয়ারম্যান পদে যারা সম্ভাব্য প্রাথী রয়েছেন তারা হলেন- উপজেলা আ.লীগের ত্রাণ ও সমাজ কল্যান বিষয়ক সম্পাদক শহীদ মুক্তিযোদ্ধার সন্তান হাজী মো. আমিনুজ্জামান খান মিলন, উপজেলা আ.লীগের সহ-দপ্তর সম্পাদক রুহুল আমি খান, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি বাবুল হাজরা, স্বেচ্ছা সেবকলীগের আহবায়ক নারায়ন চন্দ্র দাম, মুক্তিযোদ্ধার সন্তান হাজী মো. রফিকুল ইসলাম, উপজেলা আ.লীগের সাবেক সাধারন সম্পাদকের ছেলে মাসুদ রানা, সাবেক ছাত্র নেতা সামিম মোল্লা, মৃনাল কান্তি বিশ্বাস। মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপজেলা মহিলালীগের সভানেত্রী রাফেজা বেগম, বর্তমান ভাইস চেয়ারম্যান লক্ষী রানী সরকার, প্রভাষক গুলশান আরা রানী, মহিলালীগের সাংগঠনিক সম্পাদক বেবী রহমান, সাবেক ইউপি চেয়ারম্যানের স্ত্রী অঞ্জলী রায়, মিনা বাকচী ও জেসমিন বেগম।

দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, আসন্ন কুমিল্লার মেঘনা উপজেলা পরিষদ নির্বাচনে কে পাচ্ছেন আ.লীগের দলীয় মনোনয়ন? এ নিয়ে চলছে আলেচনা, সমালোচলনার ঝড়। আ.লীগের সমর্থিত বর্তমান উপজেলা চেয়ারম্যান আব্দুস সালাম ও মেঘনা উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক রতন শিকদারকে ঘিরেই চলছে যত আলোচনা। নতুন মুখ হিসাবে রতন শিকদারের প্রতি ওই নেতা কর্মিদের সমর্থন বেশি, অপর দিকে আব্দুস সালাম ও পুনরায় দলীয় মনোনয়ন পেতে করছেন গ্রুপিং লভিং। তাদের দু’জন ছাড়াও অন্য সম্ভাব্য প্রার্থীরা ও করছেন মাঠে গণসংযোগ, চলছে বিরামহীন প্রচারণা, চেয়ারম্যানদের পাশাপাশি পুরুষও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরাও করছেন ভোটারদের কাছে ভোট প্রার্থনা। নির্বাচনের তিন তারিখ ঘোষণা না হলেও পুরো মেঘনা উপজেলা ৮টি ইউনিয়ন বইছে উৎসবের আমেচ। গত বুধবার মেঘনা উপজেলার আইডিয়াল হাইস্কুল মাঠে মেঘনা উপজেলা আ.লীগ প্রার্থী নির্বাচনে বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। বিশেষ বর্ধিত সভার এক পর্যায়ে কুমিল্লা উত্তর জেলা আ.লীগের সিনিয়র নেতারা, মেঘনা উপজেলার বিভিন্ন ইউনিয়নের সভাপতি, সাধারণ সম্পাদকের মতামতের ভিত্তিতে উপজেলা চেয়ারম্যান প্রার্থী হিসেবে তিনজনের নাম জেলা আ.লীগের কাছে প্রস্তাব আকারে পাঠানোর জন্য অনুরোধক্রমে নির্দেশ দেয়া হয়। কুমিল্লা উত্তর জেলা আ.লীগের অনুরোধক্রমে নির্দেশনার পর, গত শুক্রবার রাতে মেঘনা উপজেলা আ.লীগের সভাপতি সফিকুল আলম ও সাধারণ সম্পাদক রতন শিকদার, চেয়ারম্যান পদে তিন জন প্রার্থীর নাম উত্তর জেলা আ.লীগের কাছে লিখিতভাবে জানান। প্রথম মেঘনা উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ রতন শিকদার, দ্বিতীয় কুমিল্লা উত্তর জেলা আ.লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আব্দুস সালাম ও তৃতীয় মেঘনা উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক তাজুল ইসলাম তাজের নাম প্রস্তাব আকারে পাঠানো হয়।
সৈয়দপুর (নীলফামারী) থেকে নজিরে হোসেন নজু জানান, নীলফামারীর সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে পৌর আ.লীগের শ্রম বিষয়ক সম্পাদক ও বর্তমান উপজেলা চেয়ারম্যান রেলওয়ে শ্রমিক লীগ নেতা মো. মোখছেদুল মোমিন দলীয় প্রার্থী মনোনীত হয়েছেন। আ.লীগ সৈয়দপুর উপজেলা, পৌর ও ইউনিয়ন শাখার তৃণমূল নেতাদের প্রত্যক্ষ ভোটে মাধ্যমের উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী মনোনীত হন তিনি।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে আ.লীগ দলীয় প্রার্থী ঠিক করতে গতকাল সৈয়দপুর উপজেলা ও পৌর আ.লীগের এক বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। শহরের পৌরসভা সড়কে আদিবা কনভেনশন হলে ওই সভার আয়োজন করা হয়।
এতে সভাপতিত্ব করেন নীলফামারী জেলা আ.লীগের সভাপতি ও পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ।

সভায় সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে আ.লীগ দলীয় চেয়ারম্যান পদপ্রার্থী ঠিক করতে আলোচনা করা হয়। কিন্তু আ.লীগ থেকে মোট আটজন নেতা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ার আগ্রহ প্রকাশ করেন। চেয়ারম্যান পদে একাধিক প্রার্থী হওয়ায় দলীয় একক প্রার্থী ঠিক করতে শেষ পর্যন্ত তা তৃনমূল নেতাদের ভোটে গড়ায়। পরে চেয়ারম্যান পদে একক প্রার্থী মনোনয়ন করতে তৃণমূল নেতাকর্মীদের ভোট গ্রহন করা হয়। এতে সর্বোচ্চ ৮১ ভোট পেয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী মনোনীত হয়েছেন সৈয়দপুর উপজেলা পরিষদ বর্তমান চেয়ারম্যান রেলওয়ে শ্রমিক লীগ নেতা মো. মোখছেদুল মোমিন। তিনি আ.লীগ সৈয়দপুর পৌর শাখার শ্রম বিষয়ক সম্পাদক ও রেলওয়ে শ্রমিক লীগের কেন্দ্রীয় যুগ্ম-সম্পাদক।

এতে সৈয়দপুর পৌরসভা ও উপজেলা আ.লীগের কার্যনিবাহী কমিটির ৬৭ জন করে সদস্য এবং উপজেলার ৫টি ইউনিয়নের ৯টি করে ওয়ার্ড কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক ভোটাধিকার প্রয়োগ করেন। মোট ভোটার ছিল ২০৫ জন। এদের মধ্যে ভোট প্রয়োগ করেন ১৮০ জন। তিনটি ভোট বাতিল হয়। চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন প্রত্যাশী অন্যান্যরা হলেন, উপজেলা আ.লীগের সহ-সভাপতি মো. মোফাজ্জল হোসেন, পৌর আ.লীগের সিনিয়র সহ-সভাপতি মো.ইদ্রিস আলী, উপজেলার বাঙালিপুর ইউপি আ.লীগ সভাপতি ডা. মো. শাহাজাদা সরকার, কামারপুকুর ইউপি আ.লীগের সাধারণ সম্পাদক রইজ উদ্দিন জোয়ারদার মতি, আ.লীগ নেতা হিটলার চৌধুরী ভলু, যুবলীগ নেতা দিলনেওয়াজ খান ও মো. মোস্তফা ফিরোজ।

ইন্দুরকানী (পিরোজপুর) থেকে মো. মনিরুজ্জামান খান জানান, ইন্দুরকানী উপজেলা ভাইস-চেয়ারম্যান পদে লড়তে চান সাংবাদিক আহাদুল ইসলাম শিমুল। শিমুল মনে করেন এলাকার উন্নয়ন করতে হলে সরকার সংশ্লিষ্ট একটি বিশেষ স্থানে অবস্থান করা প্রয়োজন। জনপ্রতিনিধি না হলে এলাকার সকল উন্নয়ন ব্যক্তি উদ্যোগে করা সম্ভব হয় না। ইন্দুরকানী উপজেলাকে নিয়ে স্বপ্নবাজ এই মানুষটির রয়েছে নানা ধরনের ব্যতিক্রমী উন্নয়ন পরিকল্পনা। যার বাস্তবায়ন ঘটাতে পারলে সত্যিই ইন্দুরকানী উপজেলার অনেক পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দীতায় নামার খবরে বিশেষ করে এলাকার তরুণ ভোটারদের মাঝে তাকে ঘিরে শুরু হয়েছে উৎসাহ উদ্দীপণা। সামাজিক যোগাযোগ মাধ্যমেও শিমুলকে নিয়ে চলছে নানা আলোচণা। শিমুল ইন্দুরকানী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ইত্তেফাকের উপজেলা সংবাদদাতা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করেছেন। পেশাদার সাংবাদিক হিসেবেও এলাকায় তার রয়েছে বিশেষ পরিচিতি। অবহেলিত এ এলাকার নানান সমস্যা-সম্ভাবনা নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছেন তিনি। আর এ ধরনের সামাজিক কর্মকান্ডে সম্পৃক্ততার কারণে ছোট বড় সব শ্রেণী পেশার মানুষের সাথে রয়েছে তার সুসম্পর্ক। নিজের প্রার্থীতার বিষয়ে আহাদুল ইসলাম শিমুল তার প্রতিক্রিয়ায় জানান, দেশকে এগিয়ে নিতে বর্তমান সরকার তারণ্যকে প্রাধান্য দিচ্ছেন বেশি। সম্মৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ গড়তে যুব সমাজ ও তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে।
ফুলপুর (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, আগামী মাসে উপজেলা পরিষদ নির্বাচনের ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তাই ময়মনসিংহের ফুলপুর উপজেলায় ভোটে দাঁড়াতে ইচ্ছুকরা নিজেদের প্রস্তুত করছেন এবং সম্ভাব্য চেয়ারম্যান পদপ্রার্থী হিসেবে অনেকে আগাম গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। তফসিল ঘোষণার আগেই দলীয় মনোনয়ন প্রত্যাশী আ.লীগ নেতারা স্থানীয় এমপি ও নেতাদের কাছে জোর লবিং চালিয়ে যাচ্ছেন। অনেকে বিভিন্ন শ্রেণির মানুষের সঙ্গে গণসংযোগ করে দোয়া ও আশীর্বাদ চাচ্ছেন। কেউ কেউ ব্যানার-ফেস্টুন লাগিয়েছেন রাস্তার মোড়ে মোড়ে। আবার কেউ কেউ মোটরসাইকেলে শোডাউন করে বেড়াচ্ছেন। এর মাঝে আসন্ন ফুলপুর উপজেলা নির্বাচন উপলক্ষে চেয়ারম্যান পদে আ.লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী হিসেবে উপজেলার বিভিন্ন ইউনিয়নে ব্যাপক গণসংযোগ, উঠান বৈঠক ও ভোটারদের সাথে মতবিনিময় করে দোয়া ও সমর্থন চাচ্ছেন ফুলপুর উপজেলা আ.লীগের যুগ্ম আহবায়ক উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হাবিবুর রহমান হাবিব। তিনি গতকাল উপজেলার বালিয়া মাদরাসায় যোহরের নামাজ আদায় করে সেখানে সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেন। পরে বালিয়া ইউনিয়নে বিভিন্ন স্থানে গণসংযোগ করেন। এছাড়াও তিনি উপজেলার বিভিন্ন ইসলামী সম্মেলনে উপস্থিত হয়ে দোয়া ও সমর্থন প্রত্যাশা করছেন। তিনি ২০১৪ সালে অনুষ্ঠিত ফুলপুর উপজেলা নির্বাচনে বিপুল ভোটের ব্যাবধানে বিএনপি মনোনিত প্রার্থীকে হারিয়ে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। এরপর থেকে সংসদ সদস্য শরীফ আহমেদের সহযোগিতায় এলাকার উন্নয়নে ব্যাপক ভুমিকা রাখেন।
আসন্ন ফুলপুর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আ.লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী মোহাম্মদ হাবিবুর রহমান হাবিব বলেন, আমি দলীয় মনোনয়ন পেলে বিজয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ