Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

অর্থনীতি ভেঙে পড়েছে, খাদ্য সঙ্কট

ভেনেজুয়েলায় মানবিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

ভেনেজুয়েলায় চলমান সংকটে মানবিক সহায়তা দেওয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্রের উন্নয়ন সংস্থা ইউএসএআইডি। সংস্থাটির প্রধান মার্ক গ্রিন বলেন, তারা দেশটির স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদোর সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। বর্তমানে দেশটির অর্থনীতি একেবারে ভেঙে পড়েছে, খাদ্যের সঙ্কট দেখা দিয়েছে এবং দ্রব্যমূল্যের ব্যাপক ঊর্ধ্বগতি অব্যাহত রয়েছে। এসবের প্রতিবাদে বুধবার সারাদেশে ব্যাপক বিক্ষোভ হয়। ইউএসএআইডির মুখপাত্র বলেন, সামনের দিনগুলোতে গুইদোর দলের সঙ্গে কথা বলে মানবিক সহায়তার পরিকল্পনা প্রণয়ন করবেন মার্কিন কর্মকর্তারা। খবরে বলা হয়, সম্প্রতি সুবিখ্যাত মার্কিন ভাষাতাত্তি¡ক ও মানবতার পক্ষের বলিষ্ঠ কণ্ঠস্বর এবং যুক্তরাষ্ট্রের এমআইটি’র প্রফেসর এমিরিটাস নোম চমস্কিসহ ৭০ জন বরেণ্য বুদ্ধিজীবী ভেনেজুয়েলার অভ্যন্তরীণ রাজনীতিতে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের নিন্দা জানিয়ে তা বন্ধ করার আহ্বান জানিয়েছেন। এক খোলা চিঠিতে তারা বলেছেন,যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ভেনেজুয়েলাকে সংকটের চূড়ায় ঠেলে দিয়েছে। হুয়ান গুইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়ে ট্রাম্প প্রশাসন সুস্পষ্টভাবে ভেনেজুয়েলার সংকটকে তীব্র করেছে। তারা ভেনেজুয়েলা সেনাবাহিনীকে বিভক্ত ও জনগণের মেরুকরণকে আরও তীব্র করতে কোনও একটি পক্ষকে বেছে নিতে বাধ্য করছে। এর সুস্পষ্ট লক্ষ্য হলো নিকোলাস মাদুরোকে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করা। প্রসঙ্গত, গত বছর অনুষ্ঠিত নির্বাচনে জালিয়াতির অভিযোগে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভের ধারাবাহিকতায় ২০১৯ সালের ২৩ জানুয়ারি নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন দেশটির বিরোধী নেতা হুয়ান গুইদো। বিরোধী নিয়ন্ত্রিত জাতীয় পরিষদ মাদুরোকে দ্বিতীয় মেয়াদে ‘অবৈধ ঘোষণা’র পরই ওই পদক্ষেপ নেন হুয়ান। কয়েক মিনিটের মাথায় তাকে ‘স্বীকৃতি’ দেয় যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত অন্তত ২০টি দেশ যুক্তরাষ্ট্রকে অনুসরণ করেছে। যুক্তরাষ্ট্রের ঘোষণার পরই দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়ে কূটনীতিকদের ৭২ ঘণ্টার মধ্যে ফিরে আসার নির্দেশ দেন মাদুরো। সোমবার যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার রাষ্ট্র-নিয়ন্ত্রিত তেল কোম্পানি পিডিভিএসএ’র বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। রয়টার্স, বিবিসি।



 

Show all comments
  • Eku Babu Chakma ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৬ এএম says : 0
    গরু মেরে জুতা দান
    Total Reply(0) Reply
  • Mujibur Rahman ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৬ এএম says : 0
    মাদুরো বিরোধি সহায়তা?
    Total Reply(0) Reply
  • Odhvut Ayub ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৭ এএম says : 0
    R o ekta desh k donksho kore dibe hoito
    Total Reply(0) Reply
  • সোলায়মান ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৮ এএম says : 0
    উদ্দেশ্য একটিই। পুতুল রাজনীতিকদের মাধ্যমে ভেনিজুয়েলার সকল খনিজ সম্পদ আমেরিকাতে নিয়ে যাওয়া।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৮ এএম says : 0
    বাংলাদেশের বিরোধী দলের জন্য শিক্ষনীয় আন্দোলন।
    Total Reply(0) Reply
  • Abubakkar Siddik Siddik ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৯ এএম says : 0
    ইরান ও তুরস্ক আন্ঝলিক পরাশক্তি থেকে বিশ্ব পরাশক্তি হওয়ার দ্বারপ্রান্তে চলে গেছে। রাশিয়ার উচিৎ ইরান ও তুরস্ককে সাথে নিয়ে যুক্তরাষ্ট্রের অবৈধ মোরলীপণার বিরুদ্ধে রুখে দারা। সেইসাথে এই দুই মুসলিম দেশকে সাথে নিয়ে মধ্যপ্রাচ্যে অবৈধ ইসরায়েলসহ সকল অশান্তিকে কবর দেওয়া।
    Total Reply(0) Reply
  • Md Deloar Hossain ২ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০০ এএম says : 0
    আমেরিকাকে আমরা যতই খারাপ বলি না কেন, পৃথিবীর অন্যান্য রাষ্ট্রের মতো তারা কোন স্বৈরশাসককে সমর্থন করে না। স্বৈরশাসককে সমর্থন করার দিক থেকে রাশিয়া বিশ্বে প্রথম। আমেরিকা সবসময় গণতন্ত্রকামী জনগণের সাথে একাত্মতা প্রকাশ করে। যার ফলে পৃথিবীর স্বেরশাসক সাদ্দাম, মুয়াম্মার গাদ্দাফি, হোসনে মুবারকদের মতো স্বৈরাচারদের হাত থেকে সেই দেশের শান্তিকামী মানুষ রক্ষা পেয়েছে। বর্তমান বিশ্বে সবচেয়ে বড় স্বৈরশাসক সিরিয়ার বাশার আল আসাদকে বিতারিত করার জন্য প্রাণপণ চেষ্টা করছে কিন্তু এখানে সবচেয়ে বড় বাঁধা রাশিয়া।
    Total Reply(0) Reply
  • Arif Rizwan Rizwan ২ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০০ এএম says : 0
    পৃথিবীর সবচাইতে জঘন্য সন্ত্রাসী দেশ হচ্ছে চীন,ভারত,রাশিয়া, আমেরিকা,সৌদিআরব, ইসরাইল এবং বৃটেন। এই দেশ গুলোর কারনেই পৃথিবীতে আজ এত অশান্তি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ