Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এসইডব্লিউএর সাথে ২৫ বছরের বিদ্যুৎ ক্রয় চুক্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৪১ এএম

শারজাহ ইলেকট্রিক এন্ড ওয়াটার অথোরিটি (এসইডবিøউএ)-এর সাথে ২৫ বছরের বিদ্যুৎ ক্রয় চুক্তি করলো (পিপিএ) জিই (এনওয়াইএসই-জিই) এবং জাপানের সুমিটোমো কর্পোরেশন। গতকাল বৃহস্পতিবার এ প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
শারজাহের প্রথম ইনডিপেন্ডেন্ট কম্বাইন্ড সাইকেলপাওয়ার প্ল্যান্ট সম্প্রসারণ, নির্মাণ ও পরিচালনা করতে এসইডবিøউএ-এর সাথে চুক্তি করলো জিই ও সুমিটোমো। শারজাহ (ইউএই) এর হামরিয়াহতে অবস্থিত ১.৮ গিগাওয়াট (জিডবিøউ) কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট-এর সম্প্রসারণ, নির্মাণ এবং পরিচালনা করতে এই চুক্তি সম্পন্ন হয় এবং এর মাধ্যমে প্রতিষ্ঠানগুলো পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ-এর একটি মাইলফলক স্থাপন করলো।

এসইডবিøউএ এর চেয়ারম্যান ড. রশিদ আলীম বলেন, শারজাহ-এর বৈদ্যুতিক অবকাঠামো দৃঢ় করতে এবং নিরবিচ্ছিন্ন ও সাশ্রয়ী বিদ্যুৎ সরবরাহ করতে আমরা প্রতিশ্রæতিবদ্ধ। একটি শক্তিশালী বিদ্যুৎ উৎপাদন ও ম্যানেজমেন্ট প্লান্ট পরিচালনা করার জন্য পাবলিক-প্রাইভেট পার্টনারশিপগুলোকে তুলে ধরার প্রতি আমাদের যে লক্ষ্য তার প্রতি জোর দিয়েছে এই প্ল্যান্টটি। এটি স্থানীয় বিদ্যুৎ চাহিদা পূরণের পাশাপাশি প্রাকৃতিক সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করবে। জিই-এর এইচএ প্রযুক্তির সাথে বিশ্বের সবচেয়ে বড় ও কার্যক্ষম হেভি ডিউটি গ্যাস টারবাইন-এর মাধ্যমে এই ফ্ল্যাগশিপ প্রকল্পটি মধ্যপ্রাচ্যের সবচেয়ে কার্যকরি বিদ্যুৎ কেন্দ্রে পরিণত হবে এবং এটি এসইডবিøউএকে আরও কার্যকরি ও টেকসই করবে। এই প্রকল্পে থাকছে তিনটি কম্বাইন্ড সাইকেল বøক। আশা করা হচ্ছে ২০২১ সালের মে মাসে প্রথমটি আসবে।
প্রকল্পের জন্য একটি ইকুইটি কনসোর্টিয়াম গঠন করতে কো-স্পন্সর সুমিটোমো এবং জিই ক্যাপিটালের এনার্জি ফাইন্যান্সিয়াল সার্ভিসেস-এর সাথে যুক্ত হবে শিকোকু ইলেকট্রিক পাওয়ার কোম্পানি এবং শারজাহ সরকারের একটি বিনিয়োগ শাখা শারজাহ এসেট ম্যানেজমেন্ট (এসএএম)। এটি শারজাহতে প্রথম ইন্ডিপেন্ডেন্ট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট হিসেবে প্রতিষ্ঠিত করবে, যেটি আমিরাতের অর্থনৈতিক দৃঢ়তাকে তুলে ধরবে এবং বিদেশী সরাসরি বিনিয়োগকে (এফডিআই) আকৃষ্ট করবে। এই চুক্তির অধীনে এসইডবিøউএ কনসোর্টিয়াম থেকে ২৫ বছরেরও বেশি সময় বিদ্যুৎ ক্রয় করবে।

বিদ্যুৎ কেন্দ্রটিতে জিই তিনটি এইচএ গ্যাস টারবাইন, তিনটি স্টিম টারবাইন, ছয়টি জেনারেটর, তিনটি হিট রিকভারি স্টিম জেনারেটর (এইচআরএসজি) এবং সম্পূর্ণ কারিগরি সেবা, প্রোকিউরমেন্ট ও নির্মাণ (ইপিসি) সেবা প্রদান করবে। এই বিদ্যুৎ কেন্দ্রটিতে জিই ২৫ বছর যন্ত্রাংশ, মেরামত এবং রক্ষণাবেক্ষণ সেবা প্রদান করবে।

জিই গ্যাস পাওয়ারের সিইও এবং প্রেসিডেন্ট স্কট স্ট্রাজিক বলেন, শারজাহ-এর বিদ্যুৎ খাতে এসইডবিøউএ-এর লক্ষ্য পরিস্কার এবং সুমিটোমো-এর সহযোগিতায় শারজাহর আবাসিক ও শিল্প খাতে কার্যকরি, নির্ভরযোগ্য এবং টেকসই বিদ্যুৎ দিতে পেরে জিই গর্বিত। এই প্রকল্পে থাকছে জিই-এর সেরা মানের কম্বাইন্ড প্রযুক্তি, স্থানীয় সহযোগিতা, অবকাঠামো এবং আর্থিক সক্ষমতার সাথে আমাদের পাওয়ার প্ল্যান্ট নির্মাণ, পরিচালনা এবং ব্যবস্থাপনার দক্ষতা।

বাংলাদেশের মতো দ্রæত অগ্রসরমান অর্থনীতির দেশে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ। জিই-এর এইচএ গ্যাস টারবাইন প্রযুক্তি বাংলাদেশের বিদ্যুৎ ইকোসিস্টেম রূপান্তরের ক্ষেত্রে গুরুত্বর্পূণ অবদান রাখতে পারে এবং এর মাধ্যমে জনগণ সাশ্রয়ী, ফ্লেক্সিবল এবং পরিচ্ছন্ন বিদ্যুৎ সুবিধা উপভোগ করতে পারেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চুক্তি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ