Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুইডোর সাথে আলোচনায় রাজি মাদুরো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৯, ৬:৪৬ পিএম

আলোচনা করতে রাজি হয়েছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। কারাকাস থেকে বুধবার এক সাক্ষাৎকারে মাদুরো জানিয়েছেন, দেশের ভালোর জন্য যুক্তরাষ্ট্র সমর্থিত বিরোধীর সঙ্গে তিনি আলোচনায় বসতে প্রস্তুত। তা ছাড়া, ভেনেজুয়েলায় নির্ধারিত সময়ের আগে পার্লামেন্ট নির্বাচনেও তার কোনও আপত্তি নেই। তবে আবার প্রেসিডেন্ট নির্বাচনের সম্ভাবনা উড়িয়ে দেন তিনি।
গত সপ্তাহ থেকে লাতিন আমেরিকার তেল-সমৃদ্ধ কিন্তু অর্থনৈতিক ভাবে বিধ্বস্ত দেশটি তুমুল রাজনৈতিক অস্থিরতার সাক্ষী। আমেরিকা সমর্থিত বিরোধী নেতা হুয়ান গুইডো নিজেকে কার্যনির্বাহী প্রেসিডেন্ট ঘোষণা করে চ্যালেঞ্জের মুখে ফেলেন মাদুরোকে। তাকে অন্তঃবর্তী প্রেসিডেন্ট হিসেবে মেনে নেয় আমেরিকা-সহ লাতিন আমেরিকার বেশ কিছু দেশ এবং কানাডা। তবে বন্ধু দেশ চিন এবং রাশিয়াকে পাশে পেয়েছেন মাদুরো, যারা এই সঙ্কটে ‘তৃতীয় পক্ষের’ নাক গলানো নিয়ে আপত্তি তুলেছে।
এর মধ্যে বৃহষ্পতিবার আবার রাশিয়ার একটি যাত্রী-বিমান কারাকাসে এসে পৌঁছনোয় তৈরি হয়েছে জোর জল্পনা। চারশো যাত্রিবাহী ৭৭৭ বোয়িংটি রাশিয়ার নর্ডউইড এয়ারলাইন্স-এর। মস্কো থেকে সরাসরি এসে সেটি নেমেছে কারাকাসে। এই প্রথম ওই পথে কোনও বিমান এল বলে দাবি সংবাদ সংস্থার। নর্ডউইড বা ভেনেজুয়েলা সরকার, কেউই এই বোয়িংয়ের আগমন নিয়ে কোনও মন্তব্য করতে চায়নি। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে, ওই বিমানে অস্ত্র এসেছে রাশিয়া থেকে। কেউ বলছেন, মাদুরোকে নিরাপদে সরিয়ে নিয়ে যেতেই এসেছে ওই বিমান। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভেনেজুয়েলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ