Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাটডাউনে যুক্তরাষ্ট্রে ক্ষতি ৬০০ কোটি ডলার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ৩:২৬ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের আংশিক অচলাবস্থার কারণে দেশটি কমপক্ষে ৬০০ কোটি ডলারের ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে। রোববার নিউ ইয়র্ক ভিত্তিক আর্থিক গবেষণা প্রতিষ্ঠান এসঅ্যান্ডপি গোব্লাল রেটিংসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। কর্তৃপক্ষের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির সংবাদমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দীর্ঘ ৩৫ দিনের আংশিক অচলাবস্থা নিরসনে সম্মত হন। সম্প্রতি যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ ইস্যুতে অর্থায়ন নিয়ে মার্কিন সরকারের এই শাটডাউনের সৃষ্টি হয়।

গত ২১ ডিসেম্বর শুরু হওয়া এ অবস্থা যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘতম সময় ধরে চলা কোনো শাটডাউন। এ সময়ের মধ্যে প্রায় আট লাখের বেশি সরকারি কর্মকর্তাকে কোনো ধরনের বেতন ছাড়াই কাজ করতে হয়েছে।

এসঅ্যান্ডপি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, যদিও এখন এই অচলাবস্থার অবসান হয়েছে। তবে সহসাই মার্কেটের প্রতি মানুষজনের আস্থা ফিরবে না। কারণ ক্যাপিটাল হিলে প্রেসিডেন্ট ট্রাম্প এবং কংগ্রেসের নিম্ন কক্ষের মধ্যে সমঝোতার ক্ষেত্রে খুব একটা অগ্রগতি হয়নি।

উল্লেখ্য, এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র সীমান্তে অবৈধ মাদক ও অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকাতে কংগ্রেসের কাছে প্রায় ৫৭০ কোটি ডলারের অর্থ বরাদ্দ চেয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ডেমোক্রেটিকদের নিয়ন্ত্রণে থাকা কংগ্রেসের নিম্ন পক্ষের প্রতিনিধিরা তার এ সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেন। মূলত এতে ট্রাম্পও ক্ষিপ্ত হয়ে সরকারি ব্যয় বরাদ্দ বিলে সই করতে অস্বীকৃতি জানিয়ে দেন। আর এতেই পুরোপুরি বন্ধ হয়ে যায় অধিকাংশ সরকারি কার্যক্রম।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাটডাউন

১৩ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ