Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

চার ম্যাচ নিষিদ্ধ সরফরাজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

ভুল বুঝতে পেরে ক্ষমা চেয়েছিলেন সরফরাজ আহমেদ। ক্ষমা করেও দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়রা। কিন্তু যে ভুল তিনি করেছেন তা আইসিসির দৃষ্টিতে ছিল ক্ষমার অযোগ্য। বর্ণবাদী আচরণের কারণে তাই চার ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে পাকিস্তান অধিনায়ককে।

ফলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের শেষ দুই ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ খেলতে পারবেন না সরফরাজ। গতকাল চতুর্থ ওয়ানডে দলে তিনি ছিলেন না। এদিন পাকিস্তানকে নেতৃত্ব দেন শোয়েব মালিক। ম্যাচটি ৮ উইকেটে৬ জিতে ৫ ম্যাচের সিরিজে সমতা এনেছে পাকিস্তান।

চলতি সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার আন্দিলে ফেলুকওয়ায়োকে উদ্দেশ্য করে বাজে মন্তব্য করেন সরফরাজ। স্টাম্প মাইকে শোনা যায় এই উইকেটকিপার ব্যাটসম্যানের কথা। উর্দুতে সরফরজ যা বলেছিলেন তার শুরুর অর্থ, ‘ওহে কালো ব্যক্তি’। এরপর তার মাকে নিয়েও মন্তব্য করেন সরফরাজ। পরে ফেলুকওয়ায়োর সঙ্গে সরাসরি দেখা করে ক্ষমা চান, দুজনে হাতও মেলান। তবে বর্ণবাদ নিয়ে আইসিসি ‘জিরো টলারেন্স’ নীতি মেনে চলে। তাই শাস্তি পেতেই হলো পাকিস্তান অধিনায়ককে। নিষেধাজ্ঞার পাশাপাশি শিক্ষামূলক একটি আয়োজনেও অংশ নিতে হবে সরফরাজকে। পিসিবির সঙ্গে আলোচনা করে আইসিসি এটির তারিখ পরে ঠিক করবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ