Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আট দিনের মধ্যে নির্বাচন, নইলে হুয়ানকে প্রেসিডেন্ট মানবে ইইউ

ভেনিজুয়েলা সঙ্কটে যে কোনো একটি পক্ষ নিন : যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

দক্ষিণ আমেরিকার তেল সমৃদ্ধ ক্ষুদ্র দেশ নিকারাগুয়ার পরিস্থিতি নতুন দিকে মোড় নিয়েছে। যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলার বিরোধী নেতার প্রতি সমর্থন প্রকাশের আহবান জানিয়ে ভেনিজুয়েয়েলা সঙ্কটে যে কোনো একটি পক্ষ নেয়ার জন্য বিশে^র দেশগুলোর প্রতি আহবান জানিয়েছে। অন্যদিকে ৮ দিনের মধ্যে নতুন নির্বাচন না দিলে সে দেশের বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইডোকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়ার হুমকি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এদিকে রাশিয়া ভেনিজুয়েলায় অভ্যুত্থান ঘটানোর ষড়যন্ত্র করার জন্য যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছে। খবর আল জাজিরা ও অনলাইন দ্য এক্সপ্রেস।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও শনিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বক্তৃতাকালে ১৫ সদস্য দেশের উদ্দেশে বলেন, এখন প্রত্যেকের একটি পক্ষ নেয়ার সময় এসেছে। তিনি বলেন, আর দেরী নয়, আর খেলা নয়। হয় আপনারা মাদুরোর পক্ষ নিন অথবা তার বিরোধী শক্তির পাশে দাঁড়ান।
যুক্তরাষ্ট্র ও তার আঞ্চলিক মিত্ররা ভেনিজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুয়াইডোকে রাষ্ট্রপ্রধান বলে স্বীকৃতি দান ও প্রেসিডেন্ট মাদুরোকে পদত্যাগ করার আহবান জানানোর পর পম্পেও এ আহবান জানান। তিনি বলেন, আমরা ভেনিজুয়েলার গণতান্ত্রিক উত্তরণ ও তাতে অন্তর্বর্তী প্রেসিডেন্ট গুয়াইডোর ভ‚ূমিকাকে সমর্থনের জন্য নিরাপত্তা পরিষদের সকল সদস্য দেশকে আহবান জানাচ্ছি।
খবরে বলা হয়, ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো আট দিনের মধ্যে যদি নতুন নির্বাচন ঘোষণা না করেন তাহলে ফ্রান্স, স্পেন ও জার্মানি স্বঘোষিত অন্তর্বর্তী প্রেসিডেন্ট হুয়ান গুয়াইডোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেবে বলে ঘোষণা করার দিনই নিরাপত্তা পরিষদের এ বৈঠক অনুষ্ঠিত হয়। কিন্তু বিদ্যমান ভ‚রাজনৈতিক পরিস্থিতিতে ক‚টনীতির নতুন এক কৌশল অবলম্বন করেছে ইউরোপীয় ইউনিয়নের তিনটি দেশ ফ্রান্স, স্পেন ও জার্মানি। তারা সরাসরি মাদুরোকে অস্বীকার করে হুয়ান গুয়াইডোকে স্বীকৃতি দেয় নি। বরং তারা নিকোলাস মাদুরোকে প্রেসিডেন্ট স্বীকার করে নিয়ে নতুন একটি ফর্মুলা দিয়েছে। তার কাছে আট দিনের মধ্যে নতুন নির্বাচন দেয়ার আহ্বান জানিয়েছে। যদি তিনি তাতে ব্যর্থ হন তবেই হুয়ান গুয়াইডোকে তারা প্রেসিডেন্ট হিসেবে মেনে নেবে।
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, যদি আট দিনের মধ্যে নতুন নির্বাচন ঘোষণা করা না হয় তাহলে রাজনৈতিক প্রক্রিয়ার আলোকে আমরা হুয়ান গুয়াইডোকে ভেনিজুয়েলার ‘প্রেসিডেন্ট ইন চার্জ’ হিসেবে স্বীকৃতি দেবো।
ইমানুয়েল ম্যাক্রোঁর বক্তব্যের প্রতিফলন ঘটেছে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচোজের কথায়। তিনিও মাদুরোকে অবাধ, স্বচ্ছ ও গণতান্ত্রিক একটি নির্বাচন দেয়ার জন্য আট দিনের সময় দিয়েছেন। তা না হলে স্পেনও একই পথ অবলম্বন করবে বলে তিনি জানান।
জার্মান সরকারের মুখপাত্র মার্টিনা ফেইটজ বলেন, যদি আট দিনের মধ্যে নির্বাচন ঘোষণা করা না হয় তাহলে আমরা হুয়ান গুয়াইডোকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে মেনে নেবো, যাতে তিনি ইউরোপীয় অংশীদারদের সঙ্গে রাজনৈতিক প্রক্রিয়া ও কর্মকান্ড এগিয়ে নিতে পারেন।
উল্লেখ্য, চার বছর ধরে ভেনিজুয়েলা কঠিন অর্থনৈতিক সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে। এর ফলে দেশবাসী পর্যাপ্ত খাদ্য, ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সংস্থান করতে পারছে না। কঠিন এ অবস্থা থেকে মুক্তি পেতে দেশ ছেড়ে এরই মধ্যে কয়েক লাখ মানুষ অন্য দেশগুলোতে পাড়ি জমিয়েছে। এ অবস্থায় মাদুরোকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করছেন হুয়ান গুয়াইডো।
এ মাসের শুরুতে দ্বিতীয় মেয়াদে শপথ নিয়েছেন প্রেসিডেন্ট মাদুরো। কিন্তু যে নির্বাচনে তিনি নির্বাচিত হয়েছেন তা ছিল জালিয়াতির ভোট বলে নতুন নির্বাচন দেয়ার জন্য তার ওপর আন্তর্জাতিক তীব্র চাপ ছিল। মাদুরোবিরোধী বিক্ষোভ যখন তুঙ্গে ওঠার মধ্যে বুধবার নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন মধ্যপন্থী সমাজতান্ত্রিক গণতান্ত্রিক পপুলার উইল পার্টির ৩৫ বছর বয়সী নেতা হুয়ান গুয়াইডো। সঙ্গে সঙ্গে তাকে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্র, কানাডা, দক্ষিণ আফ্রিকার কিছু দেশ। অন্যদিকে এর বিরুদ্ধে অবস্থান নেয় রাশিয়া, চীন, তুরস্কসহ আরো কিছু দেশ।
এদিকে রাশিয়া ভেনিজুয়েলায় অভ্যুত্থান ঘটানোর চেষ্টার জন্য যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছে। জাতিসংঘে রাশিয়ার প্রতিনিধি ভাসিলি নেবেনজিয়া নিরাপত্তা পরিষদে বলেন, ভেনিজুয়েলা শান্তি ও নিরাপত্তার প্রতি হুমকি নয়। বরং যা হুমকি তা হচ্ছে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের নির্লজ্জ ও আগ্রাসী পদক্ষেপ। তারা ভেনিজুয়েলার বৈধ প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করতে চায়।
এর আগে রাশিয়া যুক্তরাষ্ট্রের অনুরোধে নিরাপত্তা পরিষদের পরিষদের বৈঠক আহবান ঠেকানোর চেষ্টা করে ব্যর্থ হয়। তবে রাশিয়া, চীন, দক্ষিণ আফ্রিকা ও ইকুয়েটেরিয়াল গিনি ভেনিজুয়েলার জাতীয় পরিষদকে সে দেশের একমাত্র গণতান্ত্রিক নির্বাচিত প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি দান করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি বিবৃতি প্রদানের মার্কিন চেষ্টা আটকে দেয়।
উল্লেখ্য, মাদুরো বর্তমানে গুয়াইডোর নেতৃত্বাধীন জাতীয় পরিষদ ভেঙে দিয়েছেন। আল জাজিরার জাতিসংঘ সংবাদদাতা জানান, নিকারাগুয়া নিয়ে আমেরিকা ও রাশিয়ার মধ্যে সৃষ্ট এই ভূ রাজনৈতিক বিরোধে নিরাপত্তা পরিষদের অধিকাংশ সদস্য দেশ যুক্তরাষ্ট্রকে সমর্থন করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ