Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তামিলনাড়ুতে ‘গো ব্যাক মোদি’ হুঙ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ৩:৩১ পিএম

ভারতের তামিলনাড়ু রাজ্যের মাদুরাইতে রোববার এইমস হাসপাতালের ভিত্তিপ্রস্তর উন্মোচনের জন্য যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে টুইটারে যেভাবে ‘গো ব্যাক মোদি’ ট্রেন্ড শুরু হয় তা বিজেপি এবং নরেন্দ্র মোদিকে চাপে ফেলল বলেই মনে করা হচ্ছে। সাইক্লোন গাজার দাপটে তামিলনাড়ুর এই জেলাটিতে ৩ লক্ষের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েন। সেই ঘটনায় কেন্দ্রীয় সরকারের ভূমিকা থেকে যে ক্ষোভ তৈরি হয়েছিল তারই বহিঃপ্রকাশ হল টুইটার ক্যাম্পেইনে।
বেশিরভাগ টুইটেই প্রয়াত দক্ষিণী নেতা ইভিআর পেরিয়ারের একটি কার্টুন বলছে ‘গো ব্যাক মোদি’, যে কার্টুনটির চারপাশ জুড়ে রয়েছে তামিলনাড়ুর মানচিত্র। গেরুয়া জ্যাকেট পরা নরেন্দ্র মোদি কপ্টার থেকে নামিয়ে দেওয়া মইয়ের দিকে দৌড়চ্ছেন প্রাণপণে। কার্টুনটির মূল বক্তব্য একটাই। মাদুরাই তথা গোটা তামিলনাড়ুর গর্জনে ভয় পেয়ে দৌড়ে পালাচ্ছেন প্রধানমন্ত্রী। শুধু টুইটারেই নয়। ফেসবুক জুড়েও শুরু হয়েছে এই প্রধানমন্ত্রী বিরোধী ক্যাম্পেইন।
যদিও বিপরীত চিত্রও আছে। হাজার হাজার এমন টুইটও রয়েছে, যেখানে নরেন্দ্র মোদিকে মাদুরাইতে এইমস বানানোর জন্য শুভেচ্ছা ও ধন্যবাদ জানানো হচ্ছে। সেই টুইটগুলি চলছে হ্যাশট্যাগ মাদুরাই থ্যাঙ্কস মোদি বা হ্যাশট্যাগ তামিলনাড়ু ওয়েলকামস মোদি এইরকম কয়েকটি শব্দবন্ধ দিয়ে। মাদুরাইয়ের সাইক্লোনের পাশাপাশি তুতিকোরিনে স্টারলাইট বিরোধী আন্দোলনে গুলি চলায় ১৩ জনের মর্মান্তিক মৃত্যুর ঘটনাই এই ক্ষোভের কারণ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। অন্যদিকে কাবেরী নদীর পানি নিয়েও কেন্দ্রের কর্নাটকের দিকে হেলে থাকাকেও ভাল চোখে দেখেনি তামিলনাড়ুর মানুষ।
ডিএমকে মুখপাত্র এ সর্বানন এই বিষয়ে বলেন, ‘এর নেপথ্যে আমাদের কোনও ভূমিকাই নেই। এটা সাধারণ মানুষের ক্ষোভের বহিঃপ্রকাশ। এইমস হাসপাতালের পরিকাঠামো সংক্রান্ত কাজ দু’বছর আগেই শুরু হওয়া উচিত ছিল। তাহলে এই সময়টায় হাসপাতাল চালু হয়ে যেতে পারত। ওরা এই প্রকল্প নিয়ে এত গড়িমসি করলেন কেন? এটি লোকসভা নির্বাচনের আগে একটি চমক ছাড়া আর কিছুই নয়।’ সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ