Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কসবা সীমান্তের শূন্যরেখা থেকে অবশেষে ৩১ রোহিঙ্গাকে ফিরিয়ে নিল ভারত

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ৩:১০ পিএম

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার কাজিয়াতলী সীমান্ত শুন্য রেখার ভারতীয় সীমানায় গত ৪ দিন ধরে অবস্থানকারী ৩১ জন রোহিঙ্গা অবশেষে নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। গতকাল মঙ্গলবার সকালে তাদের ভারতীয় সীমান্তের কাটাতারের ভিতরে নিয়ে গাড়িতে করে নিয়ে যায় বিএসএফ। রোহিঙ্গাদের নিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেন কাজিয়াতলী ক্যাম্পের কমান্ডার সুবেদার আবদুর রহমান। পরে শূন্যরেখার কাছে কর্তব্য পালনরত অতিরিক্ত বিজিবি সদস্যদের চৌকিও গুছিয়ে কাজিয়াতলী ক্যাম্পে নিয়ে আসে।

গত ৪দিন যাবত খোলা আকাশের নীচে প্রচন্ড শীতে দিন রাত অতিবাহিত করলে গত রবিরার (২০ জানুয়ারি) ব্যাটালিয়ন পর্যায়ে বিজিবি- বিএসএফ দু’দফা বৈঠক হলেও সমস্যার সমাধান হয়নি। অবশেষে রবিবার দিবাগত রাত ৮টায় রোহিঙ্গাদের ভারতের পক্ষ থেকে ২টি তাবু টানিয়ে দেয়া হয়। এ ছাড়া ভারতের পক্ষ থেকে তাদের খাবার সরবরাহ করা হয় বলে স্থানীয় অধিবাসী ও কাজিয়াতলী ক্যাম্পের বিজিবি সদস্যরা জানান।
গোপিনাথপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এস এম মান্নান জাহাঙ্গীর জানান, এসকল রোহিঙ্গারা ভারতের বিভিন্ন রাজ্যে জাতিসংঘ পরিচালিত শরনার্থী শিবিরে অবস্থান করতো। সীমান্ত দিয়ে বিএসএফের সহযোগিতায় কাটাতারের গেইট দিয়ে বাংলাদেশে পুশব্যাক করার চেষ্টা করা হয়। বিজিবি’র বাধার মুখে গত ৪দিন ধরে সেখানে অবস্থান নেয় তারা।
উল্লেখ্য গত শুক্রবার রাত সাড়ে ৮ টার দিকে উপজেলার গোপিনাথপুর ইউনিয়নের কাজিয়াতলী সীমান্তের ২০২৯ নং পিলারের কাছ দিয়ে ১৭ জন শিশু সহ ৩১ রোহিঙ্গা কে পুশব্যাক করার চেষ্টা করে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। এ সময় ওই এলাকায় টহলরত বিজিবির নজরে আসলে তাদের বাধা দিলে ভারতীয় ভ’খন্ডেই আশ্রয় নেয় রোহিঙ্গারা। গত ৪ দিন যাবত সেখানেই মানবেতন জীবন-যাপন করে ১৭ শিশু সহ ৩১ জন রোহিঙ্গা। অবশেষে মঙ্গলবার সকালে তাদের নিয়ে যায় ভারত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ