Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পর্যটকে মুখরিত ইনানী

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার থেকে | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

মাঘের শুরুতে শীতের তীব্রতা থাকলেও উখিয়ার পাথুরে সৈকত ইনানীতে এখন দেশি-বিদেশি পর্যটকের ভিড়। পর্যটন মৌসুমে প্রকৃতির অপার সৌন্দর্য উপভোগে উৎসুখ মানুষের পদচারণায় এখানকার হোটেল, কর্টেজ, রিসোর্টগুলো মুখরিত এখন। সাথে ফিরেছে এখানকার অর্থনীতেও চাঙ্গাভাব।
প্রতি বছর শীতকালের পর্যটন মৌসুমে কক্সবাজারে থাকে পর্যটকের ভিড়। চলতি মৌসুমে জাতীয় নির্বাচনের কারণে পর্যটকের আগমনে কিছুটা ভাটা পড়লেও ৩০ ডিসেম্বর নির্বাচনের পর বাড়ছে পর্যটকের আনাগোনা। তীব্র শীতে কক্সবাজার ছাড়িয়ে ইনানী পাথুরে সৈকতে এসে সাগরের নীল জলরাশিতে উচ্ছ্বাস আর আনন্দে মেতে উঠেন ভ্রমণ পিপাসুরা।
গতকাল ইনানী সৈকত ঘুরে দেখা গেছে নানা বয়সী পর্যটকদের আনন্দ উচ্ছ্বাস। পর্যটকদের উচ্ছ্বাসে মুখরিত এখন উখিয়ার পাথুরে রাণীখ্যাত ইনানী বীচ। কক্সবাজারের অন্যতম প্রধান আকর্ষণ সমুদ্র সৈকত। সকাল-বিকেল সমুদ্র তীরে বেড়াতে আর সৈকতে সূর্যাস্ত দৃশ্য দেখার মজাই আলাদা। তাছাড়া সাগরের নুনা পানিতে গোসল যেন দূর করে দেয় কর্মক্লান্তি। আর এটি ইনানীর মত কোলাহল মুক্ত কোন জায়গায় হলেতো কোন কথায় নেই। পর্যটকদের মতে ইনানী সুমদ্র সৈকত যেন রোমান্সের হাতছানি। কথা বলার সময় এরকমই জানালেন ঢাকা, রাজশাহী ও সিলেটের কয়েকজন পর্যটক দম্পতি।
সাগরের ঢেউ পাথরের বুকে আঁচড়ে পড়ার দৃশ্য আসলেই মনোমুগ্ধকর। একদিকে সমুদ্রের বিস্তৃত নীল জলরাশি অন্যদিকে সবুজ বনানী আর পাহাড় শৃঙ্গ। এ যেন প্রকৃতির এক অপরূপলীলা। এসবি যেন মহান আল্লাহর অপার মহিমা প্রচার করছে। এখানকার আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভাল হওয়ায় নিরাপত্তার কোন সমস্যা নেই। গত কয়েক দিন থেকে উখিয়ার ইনানীতে আগমন ঘটেছে হাজার হাজার পর্যটক। দেখা গেছে এখানকার সংশ্লিষ্ট ব্যবসায়ীদের মাঝে বেশ চাঙ্গাভাব।
জাতীয় নির্বাচনের পর ইনানীতে যেভাবে দেশি-বিদেশি পর্যটক আসা শুরু করেছে তাতে এখানকার পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা মনে করছেন বাকি পর্যটন মৌসুমটা তাদের বেশ ভাল যাবে। ইনানীর হোটেল মোটেলগুলোতে খবর নিয়ে জানা গেছে, সব হোটেল এখন পর্যটকে ভরপুর, তাদের সেবা দিতে দিতে কর্তৃপক্ষ ক্লান্ত।
লাভেলা রিসোর্টের ইনচার্জ জুবায়ের চৌধুরি বলেন, এই মৌসুমে নির্বাচনকালীন সময়ে ব্যবসায় মন্দাভাব গেলেও এখন ফিরে এসেছে চাঙ্গাভাব। জালিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আমিন চৌধুরী ও ব্যবসায়ী নাজিম উদ্দিন চৌধুরী বলেন, নির্বাচনের পর থেকে ইনানীতে প্রচুর পর্যটকের আসা-যাওয়া শুরু হয়েছে। ব্যবসা-বাণিজ্য ভালই হচ্ছে। এখানকার মানুষ অতিথি পরায়ন। তাই পর্যটকদের প্রতিও তাদের রয়েছে সুদৃষ্টি। এখানকার আইন-শৃঙ্খলা পরিস্থিতিও খুব ভাল।
ইনানী টুরিস্ট পুলিশের ইনচার্জ শাখাওয়াত হোসেন বলেন, ইনানীতে আগত পর্যটকদের জন্য বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ছিনতাই, ইভটিজিং, অতিরিক্ত ভাড়াসহ নানা হয়রানি থেকে পর্যটকদের নিরাপদ রাখতে তারা দিন রাত কাজ করে যাচ্ছেন।
এ ব্যাপারে জানতে চাইলে উখিয়া থানার ওসি মো. আবুল খায়ের বলেন, জাতীয় নির্বাচনের পর ইনানী সী-বিচে পর্যটকদের ভিড় বাড়ছে, তবে পর্যটকরা যেন হয়রানির শিকার না হয় সে ব্যাপারে সৈকতে ইনানী টুরিস্ট পুলিশ কাজ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সৈকত

১১ সেপ্টেম্বর, ২০২২
২৪ জানুয়ারি, ২০২২
৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ