Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সৈকতে ভাঙন ঠেকাতে ‘প্রাথমিকভাবে ৬টি স্পটে প্রাকৃতিক ও কৃত্রিম উপায়ে ডেইল তৈরি করা হবে’

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

ক্রমাগত ভাঙনে সৌন্দর্য এবং পরিবেশ দুটোই হারাচ্ছে কক্সবাজার সৈকত। এই ভাঙন ঠেকাতে নেয়া হচ্ছে নানা উদ্যোগ। মাত্র দুই যুগ আগেও কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত সমুদ্রের তীর ধরে দেখা যেত ২০ থেকে ৩০ ফুট উঁচু পাহাড়ের মতোই বড় বড় বালির ঢিবি বা ‘ডেইল’। এই ডেইলগুলো সৈকতের প্রাকৃতিক রক্ষা কবচের মতো সাইক্লোনের বড় বড় ঢেউ ও জলোচ্ছ¡াস ঠেকিয়ে দিতো। এতে রক্ষা হত সৌন্দর্য ও পরিবেশ দুটোই। এই ডেইল কেন্দ্রিক বহু সভ্যতা গড়ে ওঠে কক্সবাজার উপক‚ল রেখায়। কিন্তু সেই ডেইলগুলো ধ্বংস করে সেখানে অপরিকল্পিতভাবে সরকারি-বেসরকারিভাবে নানা স্থাপনা গড়ে ওঠায় সা¤প্রতিককালে ভাঙনের মুখে পড়েছে সৈকত, এগিয়ে আসছে সমুদ্র। ভাঙন ঠেকাতে কংক্রিটের বøক, জিও ব্যাগের ব্যবহার খুব একটা কাজে আসছে না। এই অবস্থায় কক্সবাজার সৈকতে পরিবেশগত অবস্থা পুনরুদ্ধারের মাধ্যমে হারিয়ে যাওয়া সেই ডেইলগুলো পুনরায় ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্র দূতাবাসের অর্থায়নে ও কক্সবাজার জেলা প্রশাসনের সহযোগিতায় ‘একলাব’ ও ‘সাগরসেবা’ নামের দুটি বেসরকারি সংস্থা উপক‚ল সুরক্ষা কর্মসূচির অধীনে এই উদ্যোগ গ্রহণ করেছে। প্রাথমিকভাবে এক বছর মেয়াদী একটি প্রকল্পের আওতায় কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত সাগরতীরের ৬টি স্পটে প্রাকৃতিক ও কৃত্রিম উপায়ে ডেইল তৈরি করা হবে বলে জানান, প্রকল্প কর্মকর্তা উম্মে মারজান জুঁই।

তিনি বলেন, কক্সবাজর-টেকনাফ সৈকতে ডেইল তৈরির ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশিয়ানিক অ্যান্ড অ্যাটমস্ফরিক অ্যাডমিনিস্ট্রেশনের (নোয়া) বিজ্ঞানীদের গবেষণালব্ধ বাস্তব অভিজ্ঞতাকে কাজে লাগানো হবে। এক বছর মেয়াদী প্রকল্পটি সফল হলে পরবর্তীতে ৫১০ বছর মেয়াদী প্রকল্পে অর্থায়ন করবে বৈদেশিক সংস্থাটি।

জানা গেছে, বিশ্বের সবচেয়ে উঁচু ডেইল বা বালির পাহাড়টি আর্জেন্টিনায় অবস্থিত। ‘ডোনা ফেডরিকো কিরবোস’ নামের এই ডেইলটির উচ্চতা ৪ হাজার ৩৫ ফুট বা ১ হাজার ২৩০ মিটার। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা ৯ হাজার ৩৩৪ ফুট বা ২হাজার ৮৪৫ মিটার। এটি দক্ষিণ আফ্রিকার টেবিল পাহাড় ও যুক্তরাজ্যের স্নোডাউন পাহাড়ের চেয়ে উঁচু। এছাড়া ওমানের ‘এমটি কোয়াটার’ নামের ডেইলটির উচ্চতা ১ হাজার ৪৯২ ফুট, চীনের ‘বাদাইন জারান’ ডেইল এর উচ্চতা ১ হাজার ৩০০ ফুট, নামিবিয়ার ‘ডোন ৭’ এর উচ্চতা ১ হাজার ২৫৬ ফুট, আর ইউরোপের সর্বোচ্চ ডেইল ফ্রান্সের ‘ডোন দো পিলাত’ এর উচ্চতা ৩৫০ ফুট।

বাংলাদেশের কোন উপক‚লে এত উঁচু ডেইল না থাকলেও একসময় কক্সবাজার উপক‚লের কুতুবদিয়া থেকে সেন্টমার্টিন পর্যন্ত বিভিন্ন সৈকতে ৩০৩৫ ফুট উচ্চতার ডেইল দেখা যেত। আর সমুদ্র তীরের বাসিন্দারা এই ধরনের ডেইল ঘিরেই লোকালয় তৈরি করে। যে লোকালয়গুলো ডেইলপাড়া নামে পরিচিতি পায়। যেমন কুতুবদিয়ার আলী আকবর ডেইল, কক্সবাজার শহরের ফদনার ডেইল, উখিয়া জালিয়াপালং এর ডেইল পাড়া ও ইমামের ডেইল, টেকনাফের মুন্ডার ডেইল ও সেন্টমার্টিনের ডেইলপাড়া অন্যতম।

কক্সবাজার জেলায় এই ধরনের ডেইল কেন্দ্রিক আরো বহু লোকালয় রয়েছে। আর ডেইলগুলোর নিচে রয়েছে মিষ্টি পানির জলাধার। কিন্তু এসব ডেইল ঘিরে ধীরে ধীরে সরকারি বেসরকারি আরও নানা স্থাপনা গড়ে ওঠার ফলে এখন আর শহরের কোথাও উঁচু ডেইল দেখা যায় না। তবে কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত সমুদ্র তীরের সেই পাহাড়সম ডেইলগুলো হারিয়ে গেলেও কক্সবাজার শহরের পাশের দ্বীপ সোনাদিয়ায় এখনও টিকে রয়েছে ২০২৫ ফুট উচ্চতার কয়েকটি ডেইল। সেন্টমার্টিনেও রয়েছে এরকম ছোটখাট ডেইল।

আর ডেইলগুলো উপক‚লে প্রাকৃতিক রক্ষাকবচ হিসাবে কাজ করছে বলে জানান বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ও সমুদ্রবিজ্ঞানী সাঈদ মাহমুদ বেলাল হায়দর। তিনি জানান, যেখানে দেশি জাতের নিশিন্দা ও কেয়া জাতীয় উদ্ভিদ রয়েছে, সেখানেই টিকে রয়েছে ডেইলগুলো। আর যেখানে কোন স্থাপনা অথবা ঝাউগাছ রয়েছে, সেখানে ডেইলগুলো ক্ষয়ের মুখে পড়েছে।

সা¤প্রতিককালে কক্সবাজার জেলার উপক‚লীয় অঞ্চলে ভাঙন বৃদ্ধির পেছনের কারণ হিসেবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, সৈকত ও ডেইল রক্ষায় পদক্ষেপহীনতা, ক্ষতিকর আগ্রাসী ও আগন্তুক জাতের গাছের বাগান করা (যেমন অস্ট্রেলিয়ান পাইন বা ঝাউগাছ), ডেইল ভাঙলে সেই ডেইলের প্রতিবেশগত পুনরুদ্ধারে পদক্ষেপ না নিয়ে উল্টো জিওটিউব বসানো এবং উপক‚লের হার্ডেনিং বা পাকাকরণ ব্যবস্থাকে দায়ী করেন সোসাইটি ফর কনজার্ভেশন বায়োলজি’স মেরিন সেকশন এন্ড সোশ্যাল সায়েন্স ওয়ার্কিং গ্রæপ এর বোর্ড মেম্বার ও একলাবের কোস্টাল প্রটেকশন প্রোগ্রামের এডভাইজর কুতুব উদ্দিন আরজু।

তিনি বলেন, সৈকত ও ডেইলের ওপর বা খুব কাছে নানা পাকা অবকাঠামো যেমন পাকা রাস্তা, কংক্রিটের বøক, দেয়াল, বাঁধ, টেট্রাপড বানালে স্থানীয় জাতের উদ্ভিদ ও প্রাণীদের আবাসস্থল নষ্ট হয় এবং সৈকতে বালু জমা হওয়া ও ডেইল তৈরি হওয়ার প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হয়। সাগর ঘেঁষে এইসব পাকা অবকাঠামো বানানো ও বিদেশি ক্ষতিকর গাছের বাগান করাসহ এইসব কার্যক্রমের পরিণতিতে এই উপক‚লের প্রাকৃতিক রক্ষাকবচ ডেইল এখন নানা জায়গায় হয় ধ্বংস হয়ে গেছে, নয়তো ধ্বংস হবার পথে। এই অবস্থায় উপক‚লের জলবায়ু পরিবর্তনসহিষ্ণু অবকাঠামো নিশ্চিত করা, ভাঙন ব্যবস্থাপনা এবং পরিবেশ প্রাণবৈচিত্র্যের সুরক্ষার কার্যকরী পদ্ধতি হচ্ছে লিভিং শোরলাইনস বা জীবন্ত উপক‚ল।

নোয়ার দেয়া গবেষণা তথ্যে দেখা যায়, জীবন্ত উপক‚ল কার্বন জমায়, ভাঙন কমায়, জলোচ্ছ¡াস ঠেকায়, প্রাণবৈচিত্র্যের আবাসভ‚মি হয় এবং সার্বিকভাবে মানুষ ও পরিবেশের প্রাকৃতিক রক্ষাকবচ হিসাবে কাজ করে। আর পাকাকরণের শিকার উপক‚লের চেয়ে জীবন্ত ও প্রাকৃতিকভাবে সুরক্ষিত উপক‚ল ঝড়জলোচ্ছ¡াস ও ভাঙন মোকাবিলায় ভালো ভ‚মিকা রাখতে সক্ষম।

কুতুব উদ্দিন আরজু বলেন, জীবন্ত উপক‚ল পদ্ধতির আলোকে কক্সবাজার উপক‚লে ডেইল ও সৈকতের প্রতিবেশগত পুনরুদ্ধার, সংরক্ষণ ও ব্যবস্থাপনা খুব কম খরচে করা সম্ভব। এই পদ্ধতিতে স্থানীয় জাতের উদ্ভিদ, পাথর, ও বালু এবং অন্যান্য জৈব সামগ্রীকে কৌশলগতভাবে ব্যবহার করে সৈকত সুরক্ষিত করা হয়। সাগরপাড়ে কংক্রিটের দেয়াল বা অন্যান্য পাকা বাঁধ বা অবকাঠামো বসালে তাতে যেভাবে উদ্ভিদ বা প্রাণীদের বৃদ্ধি বাধাপ্রাপ্ত হয় জীবন্ত উপক‚ল পদ্ধতিতে সেই ঝুঁকি থাকে না।

ডেইল নিয়ে যুক্তরাষ্ট্রের গবেষণা রিপোর্ট থেকে জানা যায়, সাগরের স্রোতে বালু আসে। সেই বালু ঢেউয়ে ভর করে ও বাতাসে ভেসে উপক‚লে জমা হয়ে সৈকত চওড়া ও উঁচু করে। পুরনো সৈকতে এবং সৈকত ও উপক‚লীয় জমির মাঝখানে তৈরি হয় উঁচু ডেইল। আবার বাতাসের তোড়ে এই ডেইল থেকে বালু ছড়ায় সৈকতজুড়ে। আর ঝড়ো আবহাওয়ার সময় উঁচু ও শক্তিশালী ঢেউয়ের শক্তি সামাল দেয় এই বালির ঢিবি বা ডেইল। সামুদ্রিক ঢেউগুলো তখন ডেইলে আছড়ে পড়ে এবং ডেইলের বালু টেনে সাগরের দিকে নিয়ে যায়, আর জমা করে উপক‚লীয় অগভীর সাগরতলে। এতে সৈকত প্রায় সমতল হয়ে যায় এবং ওই এলাকায় সমুদ্রতলের উচ্চতা বাড়ে। সৈকত থেকে দূরে বালুর ওই ডুবোচরে বাধাপ্রাপ্ত হয়ে ঢেউয়ের শক্তি কমে যায়।
গবেষণায় আরও বলা হয়, বর্ষাকাল যখন চলে যায়, তখন ছোট ছোট ঢেউ পুনরায় সেই বালুগুলো সৈকতের দিকে নিয়ে আসতে থাকে। বাতাসে ভেসে সেই বালু ডেইলের দিকে আসে এবং জমা হয়। আবার শুরু হয় ডেইল উঁচু হবার প্রাকৃতিক প্রক্রিয়া। কিন্তু সেই বালু আটকে উঁচু উঁচু ডেইলে পরিণত হবে তখনই, যখন সৈকত ও ডেইলে অন্য কোনো পাকা বা আধাপাকা প্রতিবন্ধক থাকবে না, কেউ ডেইল মাড়াবে না এবং ডেইল ও উপক‚লীয় জমিতে স্থানীয় জাতের লতাপাতাঝোঁপঝাঁড়–গাছগাছালি থাকবে।

প্রকল্প কর্মকর্তা উম্মে মারজান জুঁই বলেন, কক্সবাজার উপক‚লে সক্রিয় স্থিতিশীলতা বজায় রাখতে ডেইল গুরুত্বপূর্ণ। এই ডেইলগুলোতে বিচিত্র রকমের প্রাণি ও উদ্ভিদের আবাসস্থল এবং বালুর প্রাকৃতিক গুদামঘর; ভেঙে যাওয়া বা অন্যভাবে ক্ষতিগ্রস্ত সৈকতে বালুর যোগান দিয়ে সুস্থ করে। এই উপক‚লে ধ্বংসপ্রাপ্ত পুরনো ডেইলগুলোর প্রতিবেশগত পুনরুদ্ধার এবং নতুন ও মৌসুমী ডেইল তৈরি হওয়ার পথে প্রতিবন্ধকতা দূর করা একটি জরুরি জনগুরুত্বপূর্ণ কাজ। আর এক্ষেত্রে স্থানীয় জনগোষ্ঠীর ঐতিহ্যগত জ্ঞানের উপরও গুরুত্ব দেয়া হচ্ছে। বেশ কয়েক বছর আগে সোনাদিয়া দ্বীপে ও কক্সবাজার শহরতলীর দরিয়ানগর সৈকতে সাগরলতানিশিন্দার বনায়নের মাধ্যমে কৃত্রিম উপায়ে ডেইল তৈরিতে সফল হন স্থানীয় গবেষকরা।

এদিকে কক্সবাজার সমুদ্র সৈকতকে স্থায়ীভাবে রক্ষা করার জন্য সরকার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে জানিয়েছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম। গত সপ্তাহে কক্সবাজার সফরকালে তিনি জানান, আগামী বর্ষার আগে কক্সবাজারের মানুষ এর সুফল ভোগ করবে। এসময় জানানো হয়, পানি উন্নয়ন বোর্ডের ৪টি প্রকল্পের ৪০০ কোটি টাকার কাজ চলমান আছে। এর বাইরেও আরো ১০টি প্রকল্প হাতে নেয়া হয়েছে। তিনি বলেন, দেশের কোথাও এতো টাকার কাজ হচ্ছে না। প্রধান মন্ত্রীর নির্দেশে শুধু কক্সবাজারেই এত বেশী টাকার প্রকল্প নেয়া হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ