Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পর্যটক আকর্ষণে কক্সবাজার সৈকতে বসেছে মেলা ও বিচ কার্নিভাল

হোটেল রেষ্টুরেন্টে চলছে সর্বোচ্চ ছাড় পর্যটক বাড়ছে সৈকতে

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২২, ৬:৫৫ পিএম

এবারে মৌসুমের শুরুতেই কক্সবাজের পর্যটক আকর্ষণে উদ্যোগ নিয়েছেন স্থানীয় প্রশাসন।

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষ্যে মঙ্গলবার থেকে কক্সবাজারে অনুষ্ঠিত হচ্ছে সপ্তাহব্যাপী মেলা ও বিচ কার্নিভাল। পুরো আয়োজনকে সামনে রেখে পর্যটন নগরী সেজেছে বর্ণিল সাজে। রয়েছে ভ্রমণার্থীদের জন্য মূল্যছাড়সহ বিনোদনমূলক নানা অনুষ্ঠান।
পর্যটন মেলার প্রথম দিন সকাল ১১টায় সৈকতের লাবণী পয়েন্ট থেকে শুরু হয়ে সুগন্ধা পয়েন্ট ঘুরে শেষ হয় বর্ণাঢ্য এক শোভাযাত্রা। এতে অংশ নেন স্থানীয় জনপ্রতিনিধিসহ জেলা-উপজেলা পর্যায়ের সরকারী কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিত্ব ও পেশাজীবী প্রতিনিধিরা। শোভাযাত্রা শেষে আলোচনা অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা বক্তব্য রাখেন।

খোঁজ নিয়ে জানা গেছে, এই আয়োজনের সুফল ইতোমধ্যে পেতে শুরু করেছেন হোটেল রেষ্টুরেন্টসহ পর্যটন সংশিষ্ট প্রতিষ্ঠান গুলো। সামনে ঈদে মিলাদুন্নবীর বন্ধ, শুরু হওয়া শারদীয় পুজার বন্ধ ও সাপ্তাহিক ছুটি মিলে গোটা সপ্তাহব্যাপীই বলতে গেলে থাকছে ছুটির আমেজ। এই সুযোগে বুকিং বেড়েছে হোটেল মোটেলে। পর্যটক বাড়তে শুরু করেছে সৈকতে।

বিচ কার্নিভাল উপলক্ষে কক্সবাজারের সব হোটেল-মোটেল ও রেস্তোরাঁয় থাকছে ৩০-৭০ শতাংশ মূল্যছাড়। পর্যটকদের পাশাপাশি স্থানীয়রাও এ সুবিধা নিচ্ছেন বলে জানা আয়োজকরা।

এ বিষয়ে মেলা বাস্তবায়ন কমিটির সচিব জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান বলেন, কক্সবাজারকে আরো ব্রান্ডিং করতে এ আয়োজন। প্রচার আরো বাড়াতে কার্নিভালকে স্থায়ীভাবে আন্তর্জাতিক রূপ দেওয়া এই আয়োজনের অন্যতম উদ্দেশ্য বলেও তিনি জানান।

‘পর্যটনে নতুন ভাবনা’ এই প্রতিপাদ্য নিয়ে সাত দিনের পর্যটন মেলার আয়োজনে করেছে কক্সবাজার জেলা প্রশাসন ও বিচ ম্যানেজমেন্ট কমিটি। কক্সবাজার সৈকতের লাবণী পয়েন্টে ২০০টি স্টল নিয়ে বসছে এই মেলা।

এতে প্রতিদিন থাকছে পর্যটন বিষয়ক রচনা প্রতিযোগিতা, চিত্রাংকন, ঘুড়ি উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফানগেম, ক্ষুদ্র নৃতাত্ত্বিক উৎসব, ফানুস উৎসব, বালি ভাস্কর্য, বিচ ভলিবল, ক্রিকেট, ম্যাজিক শো, আতশবাজি, ডিজে শো ও কনসার্ট।

সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পীদের পাশাপাশি চট্টগ্রামের আঞ্চলিক শিল্পীরাও অংশ গ্রহণ করছেন।

এ দিকে মেলাকে কেন্দ্র করে জমকালো আয়োজনে সেজেছে সৈকত ও হোটেল রেস্তোরাঁ। লাবণী পয়েন্টের হোটেল কল্লোল প্রাঙ্গণ থেকে শুরু করে টুরিস্ট পুলিশের গেট পর্যন্ত রাস্তার দুই পাশে বসেছে স্টল। এ সব স্টলে পর্যটন খাত সংশ্লিষ্ট সামগ্রী, আচার, শুঁটকি ও পিঠাসহ হরেক রকমের পণ্য নিয়ে সাজানো হয়েছে স্টলসমুহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সৈকতে

২৪ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ