Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজস্থানে সোয়াইন ফ্লুতে ১৭ দিনে ৪০ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৯, ৩:৪২ পিএম

ভারতের জনপ্রিয় পর্যটন নগরী হিসেবে পরিচিত রাজস্থান রাজ্যে বছরের প্রথম ১৭ দিনেই সোয়াইন ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন অন্তত ৪০ জন। তাছাড়া এতে নতুন করে আরও আক্রান্ত হয়েছেন প্রায় এক হাজারেরও বেশি বাসিন্দা। শুক্রবার রাজ্যের স্বাস্থ্য বিভাগের দেওয়া বিবৃতির বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।
বিবৃতিতে বলা হয়, ‘চলতি বছরের জানুয়ারি মাসে শুধু রাজস্থানেই ৪০ জন মানুষ সোয়াইন ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। তাছাড়া নতুন করে আরও প্রায় এক হাজারের বেশি রোগীকে আমরা সোয়াইন ফ্লুতে আক্রান্ত হিসেবে সনাক্ত করেছি।’
স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে আরও জানানো হয়, প্রদেশের যোধপুর জেলায় সর্বোচ্চ সংখ্যক রোগীর মৃত্যুর ঘটনা ঘটেছে। সেখানে গত ১৭ দিনে অন্তত ১৬ জন লোকের মৃত্যু হয়েছে। তাছাড়া আক্রান্ত হয়েছেন আরও প্রায় ২২৫ জন।
এ দিকে রাজধানী নয়াদিল্লিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তাছাড়া গত ১৩ জানুয়ারি থেকে এখন পর্যন্ত সেখানে প্রায় ১৬৮ জন আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে ভারতের জাতীয় রোগ নিয়ন্ত্রণ অধিদপ্তর।
উল্লেখ্য, এইচ১-এন১ ভাইরাসের মাধ্যমে ছড়িয়ে পড়া এই মারাত্মক সংক্রামণের ফলে গত বছর গোটা ভারতে হাজারের বেশি লোকের মৃত্যু হয়েছে। তাছাড়া এতে আক্রান্ত হয়েছেন আরও প্রায় ১৫ হাজারের বেশি মানুষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোয়াইন ফ্লু’কে বিশ্বব্যাপী মহামারি হিসেবে ইতোমধ্যে চিহ্নিত করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ