Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বব্যাংক প্রধানের সম্ভাব্য তালিকায় ভারতীয় ইন্দ্রা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৯, ৬:৪২ পিএম

বিশ্বব্যাংক প্রধানের সম্ভাব্য তালিকায় পেপসিকো’র সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা ইন্দ্রা কে নুইকে বিবেচনা করা হয়েছে বলে জানিয়েছে একটি সূত্র। হোয়াইট হাউসের বরাত দিয়ে একাধিক সূত্র এই তথ্য জানায়। খবর নিউইয়র্ক টাইমস।
ভারতে জন্মগ্রহণকারী ইন্দ্রা প্রায় এক দশক ধরে পেপসিকো’র দায়িত্বে ছিলেন। এরপর তিনি ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্পের প্রশাসনিক সহযোগী হিসেবে নিযুক্ত হন। বিশ্বব্যাংকের প্রার্থী নির্বাচনে যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করছেন ট্রাম্প কন্যা। একটি সূত্র জানিয়েছে, ট্রাম্প কন্যার সহযোগিতায় বিশ্বব্যাংকের প্রধানের পদে নির্বাচন করবেন ইন্দ্রা। এক টুইট বার্তায় ইভাঙ্কা ইন্দ্রার ব্যাপক প্রশংসা করেন। এর আগে এক খবরে বলা হয়েছিল বিশ্বব্যাংকের প্রধানের তালিকায় থাকবেন ইভাঙ্কা ট্রাম্প। কিন্তু হুট করে ইভাঙ্কা জানান তিনি এই পদে থাকবেন না।
হোয়াইট হাউসের যোগাযোগ বিষয়ক উপ-পরিচালক জেসিকা ডিট্টো বলেন, মার্কিন অর্থমন্ত্রী স্টিভান মিউচীন ও হোয়াইট হাউস চিফ অব স্টাফ মিক মুলভানি বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করতে ইভাঙ্কা ট্রাম্পকে অনুরোধ জানিয়েছেন। কেননা, তিনি গত দু’বছর ধরে বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেন।
গত সপ্তাহে আকস্মিকভাবে জিম ইয়ং কিম বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দেন। তার দ্বিতীয় মেয়াদ শেষ হওয়ার তিন বছরের বেশি সময় বাকি থাকতেই তিনি ওয়াশিংটন ভিত্তিক এ বৈশ্বিক উন্নয়ন ঋণদাতা প্রতিষ্ঠানের পদ থেকে সরে দাঁড়ানোর এ ঘোষণা দেন। বৃহস্পতিবার বিশ্বব্যাংক বোর্ড জানায়, বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য তারা আগামী মাসের গোড়ার দিক থেকে মনোনয়ন গ্রহণের কাজ শুরু করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বব্যাংক

১২ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ