Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিলিপ্পোর রাখাইন সফর স্থগিত করল মিয়ানমার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৯, ৫:৫৯ পিএম

রাখাইনে জাতিসংঘের শরণার্থী বিষয়ক প্রধান ফিলিপ্পো গ্রান্ডির সফর স্থগিত করেছে মিয়ানমার। সম্প্রতি রাখাইনে নিরাপত্তা রক্ষাকারী ও জাতিগত আরাকান আর্মি’র (এএ) মধ্যে সংঘর্ষের পর তার ওই সফরে গত সপ্তাহে যাওয়ার কথা ছিল। কিন্তু জাতিসংঘের এক মুখপাত্র সোমবার বলেছেন, পূর্ব পরিকল্পিত হলেও ওই সফর স্থগিত করা হয়েছে। খবর এএফপি। 

উল্লেখ্য, এই রাখাইনেই ২০১৭ সালে সেনাবাহিনী নৃশংসতা চালায় মুসলিম রোহিঙ্গাদের ওপর। ফলে বাধ্য হয়ে তাদের কমপক্ষে ৭ লাখ ২০ হাজার পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছেন। কিন্তু শান্ত হয় নি রাখাইন। সেখানে সম্প্রতি নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে নিরাপত্তা রক্ষাকারী ও আরাকান আর্মির মধ্যে।
ইউএনএইচসিআরের মুখপাত্র আন্দ্রেজ মাহেসিক বলেছেন, মিয়ানমার সরকারের দেয়া রাখাইনের নিরাপত্তা পরিস্থিতিতে ফিলিপ্পোর ওই সফর স্থগিত করা হয়েছে। কূটনৈতিক সূত্রমতে, মিয়ানমারের সর্বশেষ পরিস্থিতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ সপ্তাহের শেষের দিকে তোলার কথা বৃটেনের। ফিলিপ্পো গ্রান্ডির সফর বিলম্বিত করা ও জাতিসংঘের দূত ক্রিস্টিন শ্রানার বার্গেনাররের আলাদা সফর অনিশ্চিত হয়ে যাওয়ায় উদ্বেগ বেড়ে গেছে। মনে করা হচ্ছে এর মধ্য দিয়ে রোহিঙ্গা শরণার্থীদের সঙ্কটের বিষয়টি থেকে পূর্ব প্রতিশ্রুতি থেকে সরে এসেছে মিয়ানমার। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একজন কূটনীতিক বলেন, মিয়ানমার চায় না সেখানকার কোনো ঘটনা বা কোনো ঘটনার বিন্দুমাত্র উন্মোচিত হোক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ