Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইএসআইকে তথ্য পাচারের অভিযোগে গ্রেফতার ভারতীয় সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৯, ৬:১৪ পিএম | আপডেট : ৬:২৭ পিএম, ১৩ জানুয়ারি, ২০১৯

ভারতে আবারও হানি ট্র্যাপের সন্ধান পাওয়া গেল। সোশ্যাল মিডিয়ায় হানি ট্র্যাপের শিকার হয়ে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইকে তথ্য পাচার করার অভিযোগে এক সেনা সদস্যকে গ্রেফতার করা হল। গ্রেফতার করে তাকে আদালতে পেশ করেছে রাজস্থান পুলিশ। সে অনিকা চোপড়া নামে এক ফেসবুক ইউজারের সঙ্গে নিয়মিত কথোপকথন চালাত।
প্রতিবেদনে বলা হয়, আইএসের গুপ্তচর এক পাকিস্তানি নারীর ‘হানি ট্রাপ’ এর শিকার হয়েছেন এমন সন্দেহে আরও ৫০ জন সেনা সদস্যের উপর নজর রাখছে গোয়েন্দা সংস্থা। এর আগে গত ফেব্রুয়ারি মাসে ভারতীয় বিমান বাহিনীর এক অফিসারের বিরুদ্ধেও এ ধরনের অভিযোগ উঠেছিল।
সূত্রের খবর, সোমবীর নামে রাজস্থানের জয়সালমিরে কর্মরত ওই সদস্যকে জেরা করবেন গোয়েন্দারা। তার বিরুদ্ধে ওঠা অভিযোগ সত্য কিনা তা খতিয়ে দেখা হবে। তদন্তে জানা গিয়েছে, সে অনিকা চোপড়া নামে এক ফেসবুক গ্রাহকের সঙ্গে নিয়মিত কথোপকথন চালাত। সেটি আইএসআইয়ের অ্যাকাউন্ট বলে জানতে পারা গিয়েছে। এই ঘটনার কথা জানতে পেরে ফেসবুকের অন্য অ্যাকাউন্টও খতিয়ে দেখা হচ্ছে। আর কোনও সেনা সদস্য এভাবে তথ্য পাচারের সঙ্গে জড়িত কিনা তা দেখা হচ্ছে।
সেনা সদস্য এবং অফিসাররা কী ভাবে সোশ্যাল মিডিয়া ব্যবহার করবেন তা নিয়ে নির্দিষ্ট নির্দেশিকা আছে। সেখানে বলা আছে, তারা সোশ্যাল মিডিয়ায় নিজেদের পরিচয় জানাতে পারবেন না। শুধু তাই নয় ইউনিফর্ম পরা অবস্থায় ছবিও তারা পোস্ট করতে পারবেন না। সূত্র: ইকোনোমিক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ