Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হতে পারেন ইভানকা ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৯, ৩:৫৫ পিএম

বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট হতে পারেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্প। তার সাথে আরও তিনজনের নাম বিবেচিত হচ্ছে। তারা হলেন, ট্রাম্পের অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তা ডেভিড ম্যালপাস, জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি ও যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট বিষয়ক এজেন্সির প্রধান মার্ক গ্রিন। তবে, এদের মধ্যে ট্রাম্পের কন্যা ইভানকার সম্ভাবনা প্রবল। খবর দ্য ইন্ডিপেন্ডেন্ট।
এ সপ্তাহেই দায়িত্ব ছাড়বেন বর্তমান প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। মেয়াদ শেষ হওয়ার প্রায় সাড়ে তিন বছর আগেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন। তিনি ছিলেন শিক্ষাবিদ ও স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তা। তাকে নিয়োগ দিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি এ পদ ছেড়ে ওয়াল স্ট্রিটে একটি বেসরকারি ইকুইটি বিষয়ক প্রতিষ্ঠানে যোগ দেবেন। ওই প্রতিষ্ঠানটি উদীয়মান বাজারে বেসরকারি খাতে অবকাঠামো উন্নয়ন বিষয়ক প্রকল্পে অর্থ সহায়তা দিয়ে থাকে।
বিশ্বব্যাংকের পরিচালনা পরিষদ বলেছে, তাদের পরবর্তী প্রেসিডেন্ট হতে হবে নেতৃত্বের রেকর্ডে পরীক্ষিত, আন্তর্জাতিক অঙ্গনে বৃহৎ সব প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা বিষয়ক অভিজ্ঞতা থাকতে হবে। সরকারি খাত সম্পর্কেও তার জ্ঞান থাকতে হবে। বহুজাতিক সহযোগিতার ক্ষেত্রে তার থাকতে হবে প্রশংসা ও প্রতিশ্রুতি।
বিশ্বব্যাংকের সবচেয়ে বড় শেয়ারহোল্ডার যুক্তরাষ্ট্র। ঐতিহাসিকভাবে তারা যে প্রার্থীকে সুপারিশ করে তাকেই বিশ্বব্যাংকের পরিচালনা পরিষদ অনুমোদন দেয়। অন্যদিকে আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফের প্রধান নির্বাচিত করে ইউরোপিয় অংশীদাররা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বব্যাংক

১২ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ