Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

উলভসেই লিভারপুলের বিদায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

 ঘরোয়া ফুটবলে রীতিতম উড়ছিল লিভারপুল। মাত্র তিন দিনের ব্যবধানে ইয়ুর্গুন ক্লপের সেই দলকে নিতে হলো দুটি তিক্ত অভিজ্ঞতা। প্রিমিয়ার লিগে শুক্রবার ম্যানচেস্টার সিটির কাছে হারে তেমন একটা ধাক্কা খেতে হয়নি; শুধু দুই দলের পয়েন্ট ব্যবধান কমেছে মাত্র। কিন্তু পরশু রাতে উলভারহাম্পটনের কাছে ২-১ ব্যবধানে হেরে এফএ কাপের তৃতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছে অল রেড খ্যত দলকে।

রেড বস ক্লপ তার শুরুর একাদশ দিয়ে নয়বার গোলের সুযোগ তৈরী করেন। এই একাদশে ছিলেন দুই অভিষিক্ত টিনএজ ১৭ বছর বয়সী মিডফিল্ডার কার্টিস জোন্স ও ১৮ বছর বয়সী রাইট ব্যাক রাফায়েল কামাচোর। ম্যাচের ষষ্ঠ মিনিটে ডিয়ন লভরেনের ইনজুরিতে পড়লে দলের তৃতীয় কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে অভিষেক হয়ে যায় ১৬ বছর বয়সী ডাচ ডিফেন্ডার কি-জানা হোয়েভারেরও।
অনভিজ্ঞ এই দলের বিপক্ষেও ৩৮তম মিনিটে গোল পাওয়ার আগ পর্যন্ত ভুগতে দেখা যায় স্বাগতিক উলভসকে। মিডফিল্ডার জেমস মিলনারের বুলের সুযোগ নিয়ে স্বাগতিকদের এগিয়ে নেন রাউল জিমেনেজ। বিরতির ছয় মিনিট পর সেই গোল শোধ দেন ডিভোক ওরিগি। কিন্তু চার মিনিট পর রুবেন নেভেসের গোলটি আর শোধ দিতে পারেনি লিভারপুল। বলার মত তেমন আক্রমণই করতে পারেনি তারা। জর্দান শাকিরির একটি ফ্রি-কিক দুর্দান্তভাবে দিক পাল্টে দেন গোলরক্ষক জন রাডি। বল পোস্টে লেগে ফিরে আসে। ব্যাস, এই পর্যন্তই। সালাহ-ফিরমিনো-মানেকে নিয়ে গড়া আক্রমণত্রয়ীর অভাব চরমভাবে উপলদ্ধি করেছে রেডরা। শেষ ২০ মিনিটে ফিরমিনো ও মোহাম্মদ সালাহকে নামিয়েও শেষ রক্ষা হয়নি ক্লপ বাহিনীর। পুরো ম্যাচে মাত্র নয়বার উলভসের ডি বক্সে বলে স্পর্শ করতে পারে তারা!
অভিষেকে রাইট ব্যাক হিসেবে নিজের সক্ষমতার প্রমাণ দিয়েছেন কামেচো। মিডফিল্ডার জোন্স তেমনভাবে নিজেকে মেলে ধরতে না পারলেও আলো ছড়িয়েছেন গত গ্রীষ্মে আয়াক্স থেকে লাল শিবিরে যোগ দেওয়া হোয়েভার। তিন অভিষিক্তের ব্যাপারে ক্লপের মন্তব্য, ‘এখানে আপনি কতটা ভালো খেলেন সেটাই মূখ্য, বয়স নয়।’ পরাজয়ের দায় নিজ কাঁধে নিয়ে জার্মান কোচ বলেন, ‘এর পুরো দায় আমার... আমি ভালো সিদ্ধান্ত নিতে পারিনি- এমন দিন মাঝেমধ্যে এসে যায়।’
আসরের চতুর্থ রাউন্ডে মুখোমুখি পড়ে গেছে দুই শিরোপা প্রত্যাশি দল আর্সেনাল ও ম্যানচেস্টার ইউনাইডেড। ম্যানচেস্টার সিটির প্রতিপক্ষ বার্নলি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ