Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রমিক ধর্মঘটে ভারতের তিন রাজ্যে অচলাবস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৯, ৫:৩১ পিএম

মোদীর ‘জন-বিরোধী নীতির প্রতিবাদে ভারতে ট্রেড ইউনিয়নের ডাকা ৪৮ ঘণ্টার ধর্মঘট চলছে। ধর্মঘটের প্রথম দিনেই পশ্চিমবঙ্গ, উড়িষ্যা ও কেরালাসহ দেশটির কয়েকটি রাজ্যে সংঘর্ষের ফলে স্বাভাবিক জীবন বিঘ্নিত হওয়ার খবর পাওয়া গেছে। কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি।
প্রতিবেদনে বলা হয়, পশ্চিমবঙ্গের বেশ কিছু স্থানে বাস ভাঙচুরসহ টায়ারে আগুন লাগানোর ঘটনা ঘটেছে। তাছাড়া উড়িষ্যা এবং কেরালা রাজ্যে বিক্ষোভকারীরা সড়কে প্রতিবন্ধকতা তৈরির পাশাপাশি রেল যোগাযোগেও বিঘ্ন সৃষ্টি করেছে।
প্রথম দিন সকালে রাজ্যেজুড়ে রীতিমতো বিপর্যস্ত হল রেল পরিষেবা। বিভিন্ন স্টেশনে দফায় দফায় অবরোধের জেরে প্রায় সকাল দশটা পর্যন্ত বিভিন্ন জায়গায় আটকে যায় একাধিক ট্রেন। লোকাল ট্রেনের পাশাপাশি দূরপাল্লার ট্রেন আটকে যাওয়ায় ভোগান্তির মুখে পড়তে হয় সাধারণ মানুষ থেকে নিত্যযাত্রীরা। হাওড়া-বর্ধমান মেন শাখার পাশাপাশি শিয়ালদহের বিভিন্ন শাখায় মঙ্গলবার সকাল থেকেই বিপর্যস্ত হয়ে পড়ে পরিষেবা
দেশটির সেন্ট্রাল ট্রেড ইউনিয়ন (সিটিইউ) ভারতজুড়ে এ ধর্মঘটের ডাক দিয়েছে। এতে সেখানকার অন্তত ২০ কোটিরও বেশি শ্রমিক অংশ নিয়েছেন। সম্প্রতি কেন্দ্র সরকারের শ্রমিক-বিরোধী নীতি প্রয়োগের প্রতিবাদে এবারের ধর্মঘট ডাকা হয়।
উল্লেখ্য, ধর্মঘটের প্রথম দিনে সেই তিন রাজ্যের বেশ কিছু স্থানে শ্রমিক নেতাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ঘটে। মূলত এতে গোটা পশ্চিমবঙ্গের ট্রেন সেবা বিঘ্নিত হয়েছে বলে জানা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ