Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উত্তরায় যান চলাচল স্বাভাবিক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৯, ৫:৪৫ পিএম | আপডেট : ৬:১০ পিএম, ৭ জানুয়ারি, ২০১৯

নতুন কাঠামো অনুযায়ী প্রাপ্য বেতন-ভাতার দাবিতে রাজধানীর উত্তরা এলাকার অবরুদ্ধ সড়ক ছেড়ে দিয়েছে পোশাক শ্রমিকরা। এতে করে প্রায় ৫ ঘণ্টা পর বিমানবন্দর-আব্দুল্লাহপুর সড়কে যান চলাচল স্বাভাবিক হয়েছে।
সোমবার (৭ জানুয়ারি) বিকেল সাড়ে তিনটার দিকে সড়ক থেকে শ্রমিকদের সরিয়ে দিতে সক্ষম হয় পুলিশ।
প্রথমে গার্মেন্টস মালিকপক্ষ ও পুলিশের আশ্বাস সত্ত্বেও শ্রমিকরা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ অব্যাহত রাখে। পরে কৌশলে শ্রমিকদের পিছু হটাতে সক্ষম হয় পুলিশ। তবে সড়ক অবরোধের ঘটনার জন্য পুলিশের নিস্ক্রিয়তাকে দায়ী করেছেন ভুক্তভোগিরা। কয়েকজন ক্ষোভ প্রকাশ করে বলেছেন, আগের দিন একইভাবে শ্রমিকরা সড়ক অবরোধ করে সাধারণ মানুষকে ভোগান্তিতে ফেলে। এতে করে পুলিশের আগেই সতর্ক থাকা উচিত ছিল। সড়কের উপর বসে পড়ার পর পুলিশের তৎপরতা শুরু হয়। একজন ভুক্তভোগি বলেন, ধারাবাহিক ঘটনার পুনরাবৃত্তি ঘটতে পারে এমন ইনফরমেশন পুলিশের আগে থেকে জানার কথা। কিন্তু তাদের নিস্ক্রিয়তা দেখে তা মনে হয়নি।
দুপুর আড়াইটার দিকে বিমানবন্দরের সামনে থেকে বিপুল সংখ্যক পুলিশ সদস্যরা উত্তরার দিকে এগুতে থাকে। আর সামনের শ্রমিকরা পিছু হটতে থাকেন। এভাবে উত্তরার জসীমউদ্দীন মোড় পর্যন্ত এগিয়ে পুরো সড়ক থেকে শ্রমিকদের হটিয়ে দিতে সক্ষম হয়।
সঙ্গে সঙ্গে পুরো সড়কে যান চলাচল স্বাভাবিক হয়ে আসে এবং কোথাও শ্রমিকদের আর অবস্থান নিতে দেখা যায়নি।
ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উত্তরা বিভাগের উপ-কমিশনার (ডিসি) নাবিদ কামাল শৈবাল বলেন, কোনো ধরনের সংঘর্ষ ছাড়াই শ্রমিকরা রাস্তা থেকে সরে গেছে। এখন পুরো সড়কে যান চলাচল স্বাভাবিকসহ পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।
এ ঘটনায় কোনো শ্রমিকের হতাহতের খবর পাওয়া যায়নি তবে সকালের শুরুতে দক্ষিণখানের সংঘর্ষের ৭ পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তরা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ