Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

একটি টুনা মাছের দাম ২৬ কোটি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

সকালবেলা বাজারে গিয়ে মাছ দেখে কেনেন, এমন মানুষের সংখ্যা কি কম! কিন্তু তাই বলে মাছ কিনতে গিয়ে একেবারে ২৬ কোটি টাকা খরচ করে একটিমাত্র মাছ! হ্যাঁ এমনটাই ঘটেছে জাপানের পৃথিবী বিখ্যাত মাছের বাজার সুকিজিতে। সম্প্রতি ২৭৮ কিলোগ্রাম ওজনের দৈত্যাকার একটি নীল পাখনাওয়ালা টুনা ধরা পড়ে মৎস্যজীবীদের জালে। এই টুনা অত্যন্ত বিরল প্রজাতির। তাই খুব বেশি একটা দেখাও যায় না।
জাপানের উত্তর উপকূলে মাছটি ধরা পড়ার পরেই সুকিজি বাজারে আলোড়ন পড়ে যায়। মূলত এই ধরনের মাছ নিলামে তোলাটাই দস্তুর। সেই অনুযায়ী, ওই মাছটিও নিলামে তোলা হলে এই ব্ল-ফিন টুনার দাম উঠল ৩.১ মিলিয়ন ডলার বা ৩১ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার দাম ২৬ কোটি টাকা।
ওই এলাকায় বিখ্যাত টুনা কিং নামে এক রেস্টুরেন্ট চেইনের মালিক কিওশি কিমুরা ওই দামে মাছটি কেনেন। কিমুরা জানিয়েছেন, দামটা একটু বেশি হলেও গ্রাহকরা আশা করি এটি পছন্দ করবেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাছ

৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ