Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

কুরআন হাতে নিয়ে শপথ নিলেন প্রথম মুসলিম কংগ্রেসওম্যান রাশিদা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৯, ৩:১৮ পিএম

ফিলিস্তিনি-আমেরিকান প্রথম মুসলিম কংগ্রেসওম্যান হিসেবে কুরআন হাতে নিয়ে শপথ নিলেন রাশিদা তালিব। যুক্তরাষ্ট্রের ১১৬তম কংগ্রেসে যে দুজন মুসলিম নারী নির্বাচিত হয়েছেন রাশিদা তাদের একজন। বৃহস্পতিবার কংগ্রেসে এই শপথগ্রহণ অনুষ্ঠিত হয়।

মিশিগান থেকে নির্বাচিত ডেমোক্রেট প্রতিনিধি তার মায়ের হাতে সেলাই করা ঐতিহ্যবাহী ফিলিস্তিনি পোশাক পড়ে শপথ নেন। এদিন রাশিদা কুরআনে হাত রেখে শপথ নেন। ১৭৩৪ সালে ইংরেজি অনুবাদ করা ওই কুরআনের মালিক ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট থমাস জেফারসন। যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট জেফারসনের কুরআনটি কংগ্রেসের লাইব্রেরিতেই সংরক্ষিত ছিল।

কুরআন নিয়ে শপথের বিষয়ে রাশিদা বলেন, এটা খুবই গুরুত্বপূর্ণ কারণ অনেক মার্কিনি মনে করেন যে ইসলাম মার্কিন ইতিহাসে বহিরাগত, কিন্তু মুসলিমরা শুরু থেকেই এখানে ছিল।
তিনি বলেন, আমার অস্তিত্ব এমনকি আমার মুসলিম বিশ্বাস, তাদের জন্য সমস্যার কারণ হবে, সেটা কুরআন নিয়ে বা ছাড়া শপথ করলেও।

এর আগে ২০০৭ সালে কুরআন হাতে শপথ নেন প্রথম মুসলিম কংগ্রেসম্যান কিথ এলিসন। তবে এরপরই চরম ডানপন্থীদের সমালোচনার শিকার হন তিনি।

রাশিদার সঙ্গে বৃহস্পতিবার আরও একজন মুসলিম নারী কুরআনে হাত রেখে শপথ নেন। তিনি হচ্ছেন মিনেসোটা থেকে নির্বাচিত ইলহান ওমর। তারা দুজনই হচ্ছে প্রথম মুসলিম নারী যারা কংগ্রেসওম্যান নির্বাচিত হয়েছেন।



 

Show all comments
  • jack ali ৫ জানুয়ারি, ২০১৯, ৪:০৪ পিএম says : 0
    You have insulted our Holy Qur'an-----------Are you going to rule America By the Law of Our Allah[SWT]??????????????????????????????????????????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ