Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাখাইনে আরাকান আর্মির হামলায় ৭ পুলিশ নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশের তল্লাশি চৌকিতে হামলা চালিয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বী বিচ্ছিন্নতাবাদী আরাকান আর্মি (এএ) গোষ্ঠী। এতে সাত পুলিশ সদস্য নিহত হয়েছেন। গতকাল শুক্রবার মিয়ানমারের ৭১তম স্বাধীনতা দিবসকে উপলক্ষে করে এ হামলা চালানো হয়।
আরাকান আর্মির মুখপাত্র খাইন তো খা জানিয়েছেন, আরাকান আর্মির সদস্যরা চারটি পুলিশ চৌকিতে হামলা চালিয়েছেন। পরে সাত প্রতিপক্ষের লাশ উদ্ধার করা হয়েছে। তিনি মন্তব্য করেছেন, ‘আমরা এখনও স্বাধীন নই। আজ আমাদের স্বাধীনতা দিবস নয়।’ তার ভাষ্য, এই হামলা স¤প্রতি আরাকান আর্মির বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর চালানো হামলার জবাব। মিয়ানমার সেনাবাহিনীর হামলায় সাধারণ নাগরিকরাও লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে।
মিয়ানমার সেনাবাহিনী গত ডিসেম্বরে চার মাসের জন্য অস্ত্রবিরতি ঘোষণা করেছিল দেশের উত্তর ও উত্তর-পূর্ব অঞ্চলে, যাতে সেখানকার সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে শান্তি আলোচনা শুরু করা যায়। কিন্তু অস্ত্রবিরতির এই ঘোষণার আওতার বাইরে রাখা হয়েছিল রাখাইনকে।
মিয়ানমারের সরকারি সংবাদ মাধ্যম বৃহস্পতিবার আরাকান আর্মির হামলায় এক পুলিশ কর্মকর্তার গুরুতরভাবে জখম হওয়ার সংবাদ দিয়েছিল। গতকালের হামলায় কতজন মারা গেছে তা উল্লেখ না করে মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র বলেছেন, চৌকিগুলো সেখানে স্থাপন করা হয়েছে ‘জাতীয় স¤প্রদায়গুলোকে’ নিরাপত্তা দেওয়ার জন্য। তাই চৌকিতে হামলা চালানো ঠিক হয়নি। এর মাধ্যমে তিনি বৌদ্ধদের নাগরিকত্ব থাকার বিষয়টি সামনে এনেছেন। আরাকান আর্মি রাখাইনের বৌদ্ধদের স্বার্থের কথা বলে হামলা চালালেও বৌদ্ধদের নাগরিকত্ব দিয়েছে মিয়ানমার। পরিস্থিতি ভিন্ন রোহিঙ্গাদের ক্ষেত্রে। তাদের নাগরিকত্বের প্রশ্নে বহু বছর ধরে টালবাহানা করে চলেছে দেশটি। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ