Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সৈয়দ আশরাফের লাশ আসছে আজ

রাজনৈতিক অঙ্গনসহ বিভিন্ন মহলের শোক কাল সকাল সাড়ে ১০টায় সংসদে জানাজা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

জনপ্রশাসনমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের লাশ দেশে আনা হবে আজ শনিবার। থাইল্যান্ডের ব্যাংকক থেকে তার লাশ বহনকারী উড়োজাহাজ সন্ধ্যা ৬টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাতে পারে।
জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন, প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীসহ মন্ত্রী, জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের. সংসদ সদস্য এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।
গতকাল শুক্রবার জনপ্রশাসন মন্ত্রণালয় ও আওয়ামী লীগের দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে। তবে দেশের আনার পর তার জানাজা কবে, কখন হবে কিংবা দাফন কোথায় হবে, এসব বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। সৈয়দ আশরাফ বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। দীর্ঘদিন ধরে তিনি ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন।
এক বার্তায় স্পিকার বলেন, সৈয়দ আশরাফুল ইসলাম ছিলেন একজন নির্লোভ রাজনীতিবিদ। তার মৃত্যুতে বাংলাদেশ একজন দেশপ্রেমিক রাজনৈতিক ব্যক্তিত্বকে হারালো। এ দেশের জন্য তার অবদান জাতি গভীর শ্রদ্ধাভরে স্মরণ করবে। বর্তমান সময়ে তার মতো একজন ন্যায় পরায়ণ রাজনীতিবিদের খুব প্রয়োজন ছিলো। স্পিকার মরহুমের আত্মার মাগফেরাত কামনা ও শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
এছাড়া সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুতে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এমপি এবং শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, এলজিআরডি মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু,মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বস্ত্র ও পাটমন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক, নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল এবং সংসদের চীফ হুইপ আ.স.ম ফিরোজ এমপি। এছাড়া বাংলাদেশ কমিউনিস্ট পাটি, বাংলাদেশ ওয়ার্কাস পাটি, জাকের পাটি, বঙ্গবন্ধু পেশাজীবি কল্যাণ পরিষদ, বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তারা মরহুমের আত্মার মাগফেরাত কামনা ও শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
এছাড়া পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মশিউর রহমান রাঙ্গাঁ, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, তথ্য সচিব আবদুল মালেক, ভূমি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী পৃথক শোকবার্তায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করে শোক-সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়ে বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।
গতকাল এক বিবৃতিতে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন সৈয়দ আশরাফের শোক সন্তপ্ত পরিবারের প্রতিও তারা গভীর সমবেদনা জানিয়েছেন। বিবৃতিতে তিনি বলেন,একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী সংঘাতময় রাজনৈতিক পরিস্থিতিতে সৈয়দ আশরাফের মতো অভিজ্ঞ এমপি ও সৎ, দক্ষ রাজনীতিবিদের বিশেষ প্রয়োজন ছিল। তিনি এই পরিস্থিতিতে দলীয় সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে জাতীয় স্বার্থে ভূমিকা রাখতে পারতেন। তার মৃত্যুতে দেশ হারাল মহৎপ্রাণ ত্যাগী দেশপ্রেমিক একজন রাজনীতিবিদকে।
সৈয়দ আশরাফ ব্যাংককে চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-১ আসনে এমপি নির্বাচিত হন। গত জুলাই মাস থেকে তিনি ব্যাংককে চিকিৎসাধীন ছিলেন। এ কারণে বৃহস্পতিবার সকালে সংসদ সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠানে তিনি অংশ নিতে পারেননি।
২০১৭ সালের ২৪ অক্টোবর সৈয়দ আশরাফুলের স্ত্রী শীলা আহমেদ মারা যাওয়ার পর থেকেই তিনি অসুস্থ হয়ে পড়েন। তিনি দীর্ঘ দিন ধরে ফুসফুসে ক্যান্সারে ভুগছিলেন। অসুস্থতার কারণে তিনি গত বছরের ১৮ সেপ্টেম্বর সংসদ থেকে ছুটি নেন। ১৯৫২ সালের ১ জানুয়ারি ময়মনসিংহে জন্মগ্রহণ করেন সৈয়দ আশরাফুল ইসলাম। দশম সংসদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ছিলেন তিনি। এর আগে তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন।
গতকাল সংসদ সচিবালয়ে থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। জনপ্রশাসনমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের জানাজা আগামী রোববার সকাল সাড়ে ১০টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হবে। আজ শনিবার সদ্য প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের লাশ সন্ধ্যা সাড়ে ৫টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সযোগে হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছবে। বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপির নেতৃত্বে আওয়ামী লীগের জাতীয় নেতৃবৃন্দ তাঁর মরদেহ গ্রহণ করবেন। এরপর সন্ধ্যা ৭টায় সৈয়দ আশরাফুল ইসলামের মরদেহ ২১ বেইলী রোডস্থ তাঁর সরকারি বাসভবনে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে মরদেহ সম্মিলিত সামরিক হাসপাতালের হিমাগারে রাখা হবে। পরদিন রোববার সকাল সাড়ে ১০টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় মরহুমের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর হেলিকপ্টারযোগে মরদেহ কিশোরগঞ্জে নিয়ে যাওয়া হবে এবং দুপুর ১২টায় কিশোরগঞ্জ পুরাতন স্টেডিয়াম মাঠে দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। মরহুমের তৃতীয় নামাজে জানাজা দুপুর ২টায় ময়মনসিংহের আঞ্জুমান ঈদগাঁ মাঠে অনুষ্ঠিত হবে। অতঃপর বাদ আছর বনানী কবরস্থানে দাফন সম্পন্ন করা হবে।
গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সৈয়দ আশরাফুল ইসলাম কিশোরগঞ্জ-১ (সদর ও হোসেনপুর) আসনে নৌকা প্রতীকে জয়ী হন। ১ জানুয়ারি নির্বাচিতদের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার নির্বাচিতদের শপথ বাক্য পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তবে শপথের জন্য সময় চেয়েছিলেন ব্যাংককে চিকিৎসাধীন সৈয়দ আশরাফ।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ৫ জানুয়ারি, ২০১৯, ৪:৪৩ এএম says : 0
    যে দেশ আমাদের সোনারই দেশ। আমাদের সোনার দেশ লুটেপুটে খাইলো আসল সন্ত্রাসীরা। ভারতে যখন সীমান্তে আমাদের নাগরিক হত্যা করে মোনাফেকেরা ভারতের ভয়ে বলে এই সমস্থ কিচুই না। এই ভারত আমাদের মোকাবেলায় তিন দিন ও ঠিকতে পারবে না সীমান্তে। মোনাফেকদের জানাজা পড়া নিষেধ। যাহারা পড়িবে তাহারা জাহান্নামী হইবে। আর না জেনে পড়িলে অথবা অসুবিধায় পড়ে পরিলে অন্য কথা। আল্লাহ পরওয়ারদিগার জালীম হইতে পরাধীন হইতে আমাদের বাংলাদেশকে হেফাজত করো আল্লাহ মাবুদ। ইনশাআল্লাহ। *********
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ