Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্পিকার নির্বাচিত হলেন ন্যান্সি পেলোসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৯, ৫:২০ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টিটিভের নব্য স্পিকার হিসেবে নির্বাচীত হলেন ন্যান্সি পেলোসি। নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠতা লাভ করায় ডেমোক্র্যাট প্রধান পেলোসি বৃহস্পতিবার দ্বিতীয় মেয়াদে স্পিকার হলেন। খবর আল-জাজিরা।
সংবাদ মাধ্যম সূত্র জানায়, স্পিকারের পক্ষে ২২০ ভোট পেয়েছেন পেলোসি, রিপাবলিকান প্রতিনিধি কেভিন ম্যাকার্থি ১৯২ ভোট পেয়েছেন। ৪৩৫ টি আসনের মধ্যে অন্যরা বাকি ভোট পেয়েছেন। এর আগে, ২০০৭ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত সেবার প্রথম নারী হয়ে দায়িত্ব পালন করেছিলেন তিনি, যখন রিপাবলিকানরা হাউজে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে আট বছর শাসন করেছিলেন। বৃহস্পতিবার স্পিকারের দায়িত্ব গ্রহণ করার পর পেলোসি বলেন, ‘আমেরিকান জনগণ একটি নতুন ভোরের কথা ও দাবি করেছিল।’
যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংসদীয় এলাকায় এবারই সবচেয়ে বেশি নারী প্রতিনিধিত্ব করছেন। এছাড়া মুসলিম কংগ্রেসওম্যান হয়ে ইতিহাস গড়েছেন রাশিদা তালিব ও ইলহান ওমর। আর প্রতিনিধি হিসেবে আছেন আদিবাসী দুই মার্কিন নারী ডেবরা হাল্যান্ড ও শেরিস ডেভিডস। মার্কিন প্রতিনিধি পরিষদের সবচেয়ে কমবয়সী কংগ্রেসওম্যান হিসেবে নিউ ইয়র্ক থেকে নির্বাচীত হয়েছেন আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ। তাই এবারের কংগ্রেসের নিম্নকক্ষ বৈচীত্র্যপূর্ণই বলা যায়। প্রতিনিধি পরিষদের নতুন স্পিকার হিসেবে ক্যালিফোর্নিয়া থেকে বিজয়ী ন্যান্সি পেলোসি নির্বাচীত হয়েছেন। এর ফলে ওয়াশিংটনের তৃতীয় ক্ষমতাধর ব্যক্তিতে পরিণত হলেন পেলোসি।
মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থায়ন নিয়ে হোয়াইট হাউসের সঙ্গে কংগ্রেসের রেষারেষিতে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের অচলাবস্থার মধ্যেই প্রতিনিধি পরিষদের স্পিকার তুলে নিলেন পেলোসি। দায়িত্ব পাওয়ার পর পেলোসি বলেন, তিনি চলমান অচলাবস্থা কাটাতে চান, তবে দেয়াল নির্মাণে ট্রাম্পের চাহিদা পূরণ করে নয়।
ন্যান্সি পেলোসি বলেন, নারীদের ভোটাধিকার পাওয়ার ১০০ বছরে সুনির্দিষ্টভাবে কেবল কংগ্রেসের এ কক্ষের একজন নারী স্পিকার হয়ে আমি গর্বিত। আমাদের সবারই এখন সক্ষমতা ও সুযোগ হয়েছে কংগ্রেসের আরও শতাধিক নারীর সঙ্গে কাজ করার, ইতিহাসে (নারীর) এ সংখ্যাই সর্বোচ্চ।
মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার নির্বাচীত হওয়ায় ডেমোক্রেট এ নেত্রীকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, এটি খুবই দারুণ অর্জন। আশা করছি আমরা একসঙ্গে কাজ করতে পারব।
কংগ্রেসের চলতি প্রতিনিধি পরিষদে ডেমোক্রেট-রিপাবলিকান মিলিয়ে ১০২ জন নারী সংসদ সদস্য রয়েছেন। যা মার্কিন কংগ্রেসের ইতিহাসে সর্বোচ্চ। তাদের মধ্যে ৪৩ জন অশ্বেতাঙ্গ। আর প্রথমবার নির্বাচীত হয়েছেন এমন নারী সংসদ সদস্যের সংখ্যা ৩৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ