Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মার্কিন কংগ্রেসে রেকর্ড সংখ্যক নারীর শপথ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৯, ৩:৪৬ পিএম

যুক্তরাষ্ট্রের ১১৬তম কংগ্রেসে নিম্ন কক্ষ (প্রতিনিধি পরিষদ) সদস্য হিসেবে রেকর্ডসংখ্যক ১০২ জন নারী নারী শপথ নিয়েছেন। সিনেটর হিসেবে শপথ নিয়েছেন ২৫ জন নারী। বৃহস্পতিবার নতুন আইনপ্রণেতাদের এ শপথ অনুষ্ঠান হয়। এছাড়া, প্রথমবারের মতো প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন ন্যান্সি পেলোসি।
হোয়াইট হাউজ, সিনেট এবং প্রতিনিধি পরিষদ দুই বছর রিপাবলিকান দলের নিয়ন্ত্রণে ছিল। তবে গত নভেম্বরে অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদে বেশী আসনে জয়ী হওয়ার পর ডেমোক্র্যাটরা এর নিয়ন্ত্রণ নিচ্ছে। প্রতিনিধি পরিষদে ৪৩৫টি আসনের মধ্যে ডেমোক্র্যাটরা জয়লাভ করে ২৩৫টিতে। আর সিনেটে ৫৩-৪৭ আসনে জয়ী হয়েছে রিপাবলিকানরা। বৃহস্পতিবার নতুন কংগ্রেস সদস্যরা শপথ নেন।
নতুন কংগ্রেস যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বৈচিত্রপূর্ণ রূপ নিয়ে হাজির হচ্ছে। এর আগে মার্কিন কংগ্রেসে এতো বেশি সংখ্যক নারী সদস্যের উপস্থিতি দেখা যায়নি। তাছাড়া এবার অনেক কিছুই প্রথমবারের মতো হয়েছে। কংগ্রেসে এবার থাকছেন ইতিহাসের সবচেয়ে কম বয়সী নারী প্রতিনিধি নিউইয়র্কের আলেক্সান্দ্রিয়া ওচাসিও কর্টেজ, মিশিগান ও মিনেসোটা থেকে নির্বাচিত প্রথম দুই নারী প্রতিনিধি রশিদা তালিব ও ইলহান ওমর এবং দুই আদিবাসী নারী প্রতিনিধি নিউ মেক্সিকোর ডেব হালান্ড ও কানসাসের শারিস ডেভিডস। এছাড়া এবারকার কংগ্রেসে দশ জন প্রতিনিধি এলজিবিটি বা সমকামী-উভকামী-রূপান্তরকামী বৈশিষ্ট্যের।
নতুন কংগ্রেসের প্রধান চ্যালেঞ্জ যুক্তরাষ্ট্র সরকারের আংশিক শাটডাউন নিরসন করা। ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে এ নিয়ে সমঝোতার সম্ভাবনা নিয়ে অনেকের মনে প্রশ্ন রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ