Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কলকাতায় পাওয়া গেল দ্বিতীয় বিশ্বযুদ্ধের ‘স্মৃতি’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৮, ৬:৪১ পিএম

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলার সময় বোমা পড়ার আতঙ্ক নেমে এসেছিল কলকাতায়। সম্প্রতি উদ্ধার হওয়া এক হাজার পাউন্ড ওজনের একটি পরিত্যক্ত বোমা সেই স্মৃতি মনে করিয়ে দিল। নেতাজি সুভাষ ডকে রুটিন মাফিক খনন কার্য চালানোর সময় পাওয়া যায় এই বোমা দ্বিতীয় বিশ্বযুদ্ধ সময়কালের বলে মনে করা হচ্ছে।
শুক্রবার নেতাজি সুভাষ ডকের দুই নম্বর বার্থে খনন কার্য (ড্রেজিং) চালানোর সময় বিশালাকার এই বোমাটি উদ্ধার হয়েছে বলে জানিয়েছেন কলকাতা পোর্ট ট্রাস্টের চেয়ারম্যান বিনীত কুমার। বোমাটি দেখতে পাওয়ার পর পোর্ট ট্রাস্ট খবর দেয় পুলিশ, নৌসেনা ও সেনাবাহিনীকে। সাড়ে চার মিটার লম্বা এই বোমাটির ওজন প্রায় সাড়ে চারশো কেজি। এই এরিয়াল বোমা ফাটার জন্য একটি নির্দিষ্ট উচ্চতা থেকে এটিকে ফেলতে হয়।
পশ্চিমবঙ্গের নৌবাহিনীর ইনচার্জ সুপ্রভ কে দে বলেছেন, ‘বোমাটি নিয়ে আর কোনও ঝুঁকি নেই। বোমা থেকে যাতে কোনও বিপদ না ঘটে তার জন্য প্রয়োজনীয় সিকিউরিটি লক করা হয়েছে।’
হুগলি নদীর পূর্ব পাড়ে অবস্থিত এই নেতাজি সুভাষ ডকটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যবহৃত হয়েছিল। মার্কিন নৌসেনা সে সময় এই ডকটি ব্যবহার করেছিল। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ