Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

এক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার নিয়ে বিতর্ক ভারতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৮, ৭:৫৯ পিএম

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জীবনীভিত্তি বলিউড ছবি ‘দ্য এক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ নিয়ে ক্ষমতাসীন বিজেপি ও বিরোধী কংগ্রেসের মধ্যে বিতর্ক শুরু হয়েছে। ছবিটিতে মনমোহন সিংয়ের শাসনামল তুলে ধরা হয়েছে। এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা থেকে বিজেপি রাজনীতিতে যুক্ত হওয়া অনুপম খের। এ নিয়ে দু’দলের মধ্যে বিতর্ক আরো জোরালো হয়েছে।
ভারকীয় সংবাদমাধ্যম সূত্র জানায়, ছবিটি নির্মিত হয়েছে মনমোহন সিংয়ের সাবেক মিডিয়া বিষয়ক উপদেষ্টা সঞ্জয় বারুর লেখা একটি বইয়ের ওপর ভিত্তি করে। এতে ইউপিএ সরকারের দুর্বল পারফরমেন্স তুলে ধরা হয়েছে। সমালোচনা রয়েছে কংগ্রেসের। এর ফলে ওই ছবিটি মুক্তি না দেয়ার জন্য আহ্বান জানিয়েছেন কংগ্রেস নেতারা। তারা অভিযোগ করছেন, ক্ষমতাসীন বিজেপি সরকারের ব্যর্থতা ঢাকতেই ২০১৯ সালের নির্বাচনকে সামনে রেখে এই ছবি নির্মাণ করা হয়েছে এবং তা মুক্তি দেয়া হচ্ছে। অন্যদিকে বিজেপির অভিযোগ, দশ বছর ধরে একটি পরিবার কিভাবে দেশকে জিম্মি রেখেছিল তা এই ছবির প্রধান আকর্ষণ। কংগ্রেস দাবি করছে, ছবিটি নির্মাণের উদ্দেশ্য হল কংগ্রেসের বিরুদ্ধে বিজেপির মিথ্যা প্রচারণা চালানো।
ইংরেজি নতুন বছরের শুরুতে মুক্তি পাওয়ার কথা এ ছবিটি। এর ট্রেলার মুক্তি পাবার পরই তা বিজেপির সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়। এছাড়াও উত্তরাধিকারী পুরোপুরি প্রস্তুত হবার পূর্ব পর্যন্ত মনমোহন সিং শুধু একজন প্রতিনিধি হিসেবে ছিলেন কিনা তা নিয়েও প্রশ্ন তুলেছে বিজেপি। কংগ্রেস নেতারা বলছেন, মোদি সরকারের ব্যর্থতা থেকে জনগণের দৃষ্টি সরানোর কৌশল হিসেবে ছবিটি নির্মাণ করা হয়েছে। লক্ষণীয় বিষয় হলো, বিজেপির একজন নামকরা সমর্থক অনুপম খের সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন। পাশাপাশি ছবিটি সেন্সরের দাবিও জানিয়েছে কংগ্রেস।
রাজ্যের নেতারা এ বিষয়ে যে বিবৃতি দিয়েছে তা লুফে নিয়েছে বিজেপি। তারা প্রশ্ন রাখছে, ২০১৪ সালের এপ্রিলে বইটি প্রকাশিত হয়। তাহলে কংগ্রেসের পক্ষ থেকে এখন কেন ছবিটির সেন্সর চাওয়া হচ্ছে? এর একমাত্র কারণ বইটি অল্প সংখ্যক মানুষ পড়েছেন, আর ছবিটি দেখবেন বিপুল সংখ্যক দর্শক। অভিনেতা অনুপম খের বলেছেন, ছবি নিয়ে যত বেশি বিতর্ক হবে, ততো বেশি জনপ্রিয়তা পাবে তা। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ