Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বদলে যাচ্ছে আন্দামান ও নিকোবরের ৩ দ্বীপের নাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৮, ৫:৫২ পিএম

এবার পরিবর্তিত হতে যাচ্ছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের জনপ্রিয় তিনটি দ্বীপের নাম। দেশের বিভিন্ন স্থানের নাম পরিবর্তনের অংশ হিসেবে বঙ্গোপসাগরের এই দ্বীপগুলোর নাম পরিবর্তন করছে ভারত।
ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানায়, রস দ্বীপ, নেইল দ্বীপ ও হেভলক দ্বীপ নামের তিনটি দ্বীপের নাম পরিবর্তন হচ্ছে। এ দ্বীপগুলোর নামকরণ করা হবে যথাক্রমে নেতাজি সুবাস চন্দ্র বোস দ্বীপ, শহীদ দ্বীপ ও সুরজ দ্বীপ।
জানা যায়, ২০১৭ সালের মার্চে ক্ষমতাসীন বিজেপির এক নেতা রাজ্যসভায় আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের জনপ্রিয় হেভলক দ্বীপের নাম পরিবর্তনের দাবি করেন। দলের জ্যেষ্ঠ নেতা এলএ গনেশানের মতে, ১৮৫৭ সালে যুদ্ধের এতো বছর পরও ব্রিটিশ জেনারেলের (স্যার হেনরি হেভলক) নামে দ্বীপের নাম থাকা ভারতের স্বাধীনতা যুদ্ধে শহীদদের জন্য লজ্জাজনক।
উল্লেখ্য, ব্রিটিশ শাসনামলে ভারতে দায়িত্বপ্রাপ্ত প্রশাসক জেনারেল স্যার হেনরি হেভলকের নামে কেন্দ্রশাসিত দ্বীপরাজ্যটির একটি দ্বীপের নামকরণ করা হয়েছিল।
বর্তমানে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে ভারতের বিভিন্ন স্থানের নাম পরিবর্তন করা করা হচ্ছে। মুঘল সারাইয়ের নাম পরিবর্তন করে রাখা হয়েছে পণ্ডিত দ্বীন দয়াল উপাধ্যায় নগর, এলাহাবাদ পরিবর্তন করে রাখা হয়েছে প্রয়াগরাজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ