Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে ব্যক্তিগত কম্পিউটারে নজরদারির অনুমতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৮, ৫:৪২ পিএম

ভারতের গোয়েন্দা সংস্থাগুলো এখন থেকে নাগরিকদের ব্যক্তিগত কম্পিউটারে নজরদারি চালাতে পারবে। ১০টি গোয়েন্দা সংস্থাকে এই অনুমতি দিয়ে নির্দেশিকা জারি করেছে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। খবর এনডিটিভি।
এ বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, দেশের নিরাপত্তার স্বার্থেই এমনটা করা হয়েছে। আইনটি তৈরি হয়েছিল ২০০৯ সালে মনমোহন সিংয়ের সময়। প্রতিটি ক্ষেত্রেই নজরদারির অনুমতি দেবেন স্বরাষ্ট্রসচিব।
নির্দেশিকায় বলা হয়েছে, কম্পিউটারের ওপরে নজরদারি চালাতে পারবে আইবি, নারকোটিক কন্ট্রোল ব্যুরো, এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট, সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্স, ডাইরেক্টরেট অব রেভিনিউ ইনটেলিজেন্স, সিবিআই, এনআইএ, র, ডাইরেক্টরেট অব সিগন্যাল ইন্টেলিজেন্স। এ ছাড়া দিল্লির পুলিশ কমিশনারও যে–কারও কম্পিউটারের ওপরে নজরদারি চালাতে পারবে।
সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়, সরকারের এই সিদ্ধান্তে রাজনৈতিক মহলে তুমুল প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এ কিষয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেছেন, ভারতকে পুলিশ–নিয়ন্ত্রিত রাষ্ট্রে পরিণত করতে চাইছেন মোদিজি। এক বিলিয়ন মানুষের দেশকে তিনি নিজের মনোভাব বুঝিয়ে দেবেন। তিনি প্রধানমন্ত্রীকে ভীত শাসক বলেও মন্তব্য করেছেন।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আমি চিন্তিত। সাধারণের কম্পিউটারে নজরদারি চালানো হবে। ব্যক্তিগত তথ্য ও ব্যবসায়িক তথ্য কি দিয়ে দেবেন? কারও কি ব্যক্তি স্বাধীনতা থাকবে না?’
কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেছেন, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের তৈরি করা আইন অনুযায়ী ব্যবস্থা হয়েছে।

 



 

Show all comments
  • jack ali ২২ ডিসেম্বর, ২০১৮, ৭:১৪ পিএম says : 0
    Now a days nobody have any privacy because of superb technology---- fundamental right of Human Being is their privacy---suspicions only comes when Government commits outright heinous crime----In order to suppress the crime against Humanity ;;;; Of Course All the Government must take control of all the human being??????????????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ