Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সূর্যাস্তের পর ক্যালিফোর্নিয়ার আকাশে রহস্যময় আলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৮, ৮:৫৪ পিএম | আপডেট : ১২:০৭ এএম, ২২ ডিসেম্বর, ২০১৮

ক্যালিফোর্নিয়ার সূর্যাস্তের পর আকাশে হঠাৎ দেখা গেল উজ্জ্বল আলোর বলয়। আর তা নিয়ে পড়ে গেল হইচই পড়ে গেল সোশ্যাল মিডিয়ায়। আতসবাজি থেকে রকেট উৎক্ষেপণ, এমনকি উঠে এল এলিয়েন তত্ত্বও। অবশেষে সেখানকার মহাকাশ গবেষণা কেন্দ্র এই আলোর উৎস সম্পর্কে নিশ্চিত করল।
স্থানীয় সময় গত বুধবার সন্ধ্যায় ‘ল্যাসো’ আকৃতির এই আলোয় ভরে গিয়েছিল ক্যালিফোর্নিয়ার সমুদ্র তীরবর্তী স্যাক্রামেন্টোর আকাশ। সোশ্যাল মিডিয়ায় কেউ বলল, আতসবাজি। আবার কেউ সেই যুক্তি খণ্ডন করে জানাল, মাটি এত উপরে এত বড় আতসবাজি হওয়া সম্ভব নয়। কেউ বলল এ নিশ্চয় এলিয়েনদের পাঠানো কোনও সংকেত। এমনকি এই আলোর জেরে উপগ্রহ বহনকারী ডেলটা ফোর রকেটের উৎক্ষেপণ বুধবার বাতিল করা হয়। তার পরিবর্তে বৃহস্পতিবার উৎক্ষেপণ করা হয় ওই রকেটটির।’
‘এনডব্লিউএস বে এরিয়া’ নামের একটি সংস্থা তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এটিকে উল্কা বলে আন্দাজ করেছিল। কিন্তু তারাও তাদের মতামত সম্পর্কে ১০০ শতাংশ নিশ্চিত ছিল না।
অবশেষে ঔৎসুক্যে ইতি টানল ‘লিক অবজারভেটরি’নামের একটি স্থানীয় সংস্থা। তারা জানাল এই আলোটি হল একটি উজ্জ্বল ধূমকেতু। এর পরে ক্যালিফোর্নিয়া অ্যাকাডেমি এফ সায়েন্সের মরিসন প্ল্যানেটরিয়াম এই ঘটনার বিশদ ব্যাখ্যা দিল। তারা জানিয়েছে, ‘উজ্জ্বল একটি ধূমকেতু এসে পড়েছিল পৃথিবীর বায়ুমন্ডলে। ঘটনাটি ঘটেছে সূর্যাস্তের কিছুক্ষণ পরেই। সূর্যের আলোয় তখনও আলোকিত হচ্ছিল ওই ধূমকেতুটি। সে জন্যই এ রকম উজ্জ্বল আলোক সৃষ্টি হয়েছিল।’ সূত্র: সিবিএস নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ