Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিজেপি’র রথযাত্রায় ফের স্থগিতাদেশ কলকাতা হাইকোর্টের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৮, ৮:০০ পিএম

পশ্চিমবঙ্গে বিজেপির রথ যাত্রা নিয়ে কলকাতা হাইকোর্টের একক বেঞ্চে অনুমতি পাওয়ার একদিন পরেই তা আটকে দিয়েছে ডিভিশন বেঞ্চ। শুক্রবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ রথ যাত্রায় স্থগিতাদেশ দিয়েছে। খবর হিন্দুস্তান টাইমস।
বৃহস্পতিবার বিচারপতি তপোব্রত চক্রবর্তীর একক বেঞ্চ বিজেপিকে শর্ত সাপেক্ষে রথ যাত্রার অনুমতি দিয়েছিল। ওই দিন রাতেই ডিভিশন বেঞ্চে যাওয়ার প্রস্তুতি নিয়েছিল তৃণমূল কংগ্রেসের রাজ্য সরকার। শুক্রবার সকালে প্রধান বিচারপতি দেবাশিষ করগুপ্ত ও বিচারপতি শম্পা সরকারের ডিভিশন বেঞ্চে আবেদন করে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। দুপুর ১২টার দিকে সাড়ে তিন ঘণ্টার শুনানি শেষে একক বেঞ্চের রায়ে স্থগিতাদেশ দেন বিচারপতিরা।
এই রায়ের পর বিজেপির পশ্চিমবঙ্গ সভাপতি দিলিপ ঘোষ জানিয়েছেন, প্রশাসনের সঙ্গে আলোচনা করে রথ যাত্রার জন্য নতুন তারিখ নির্ধারণ করা হবে।
বৃহস্পতিবার বিজেপিকে রথ যাত্রার অনুমতি একক বেঞ্চের বিচারপতি বলেছিলেন, রথ যাত্রার সময় যাতে শান্তি বিনষ্ট না হয় সে দিকে খেয়াল রাখতে হবে বিজেপিকে। কোনও বিশৃঙ্খলা হলে দায় বিজেপিকে বহন করতে হবে। কোনও জেলায় রথ যাত্রা প্রবেশের ১২ ঘণ্টা আগে তা পুলিশ প্রশাসনকে জানাতে হবে।
বিচারপতি রাজ্য সরকারের সমালোচনাও করেন। বলেন, রথ যাত্রার জন্য বিজেপি ২৯ অক্টোবর আবেদন জানিয়েছিল। অথচ ৬ ডিসেম্বর আদালতে মামলা দায়েরের পর গোয়েন্দা রিপোর্ট চাওয়া হয়। একেবারেই যান্ত্রিকভাবে রথ যাত্রায় আপত্তি জানানো হয়েছিল, যৌক্তিকভাবে নয়।
বিজেপির রথযাত্রা নিয়ে সিঙ্গল বেঞ্চের রায় খারিজ করল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। পুনর্বিবেচনার জন্য ফের সিঙ্গল বেঞ্চেই ফেরত পাঠাল প্রধান বিচারপতি দেবাশিস করগুপ্তর বেঞ্চ। আগামিকাল থেকেই বিজেপির রথযাত্রা শুরুর কথা ছিল। এই রায়ের ফলে আইনি জটিলতায় ফের অনিশ্চিত হয়ে পড়ল রথযাত্রা। রায়ের পর বিজেপি সভাপতি দিলীপ ঘোষ জানান, বিকল্প পথে তারা সাধারণ মানুষের কাছে পৌঁছবেন। অন্য দিকে তৃণমূল নেতা পার্থ চট্টোপাধ্যায়ের কটাক্ষ, ‘রথযাত্রা না বিদায় যাত্রা বোঝা যাচ্ছে না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ