Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের তদন্ত বাতিল করার আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৮, ৫:১১ পিএম

রোহিঙ্গাদের ওপর নৃশংসতা তদন্তে মিয়ানমারের রাষ্ট্রীয় কমিশনের তদন্ত বাতিল করার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ। তারা সরকারি ওই তদন্তকে পক্ষপাতী বলে আখ্যায়িত করেছে। হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, রাখাইনে রোহিঙ্গারদের ওপর যে নৃশংসতা চালানো হয়েছে তা তদন্তে মিয়ানমার কমিশন গঠন করেছে। কিন্তু জাতিগত রোহিঙ্গাদের বিরুদ্ধে যে ভয়াবহ নির্যাতনের অভিযোগ আছে তা তদন্তে ওই কমিশন সুস্পষ্টভাবে অনিচ্ছুক।
উল্লেখ্য, রোহিঙ্গাদের উপর জাতিগত নৃশংসতার অভিযোগ তদন্তে মিয়ানমার সরকার গঠন করেছে ইন্ডিপেন্ডেন্ট কমিশন অব ইনকোয়ারি। এর প্রধান রোজারিও মানালো। গত ১২ই ডিসেম্বর এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘সরকারিভাবে তদন্ত শুরু করার চার মাসে মানবাধিকার লঙ্ঘনের কোনো প্রমাণ তারা পান নি।’ এর জবাবে হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, কমিশন তথ্যপ্রমাণকে এড়িয়ে গেছে এবং জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডারস, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত ও আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংস্থাগুলোর তদন্তকে আমলেই নেয় নি। হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক পরিচালক ব্রাড এডামস বলেছেন, ভয়াবহ যে মানবাধিকার লঙ্ঘন হয়েছে রোহিঙ্গা ইস্যুতে সে বিষয়টি এড়িয়ে গেছে মিয়ানমারের ওই কমিশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ