Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রসাদে বিষ মেশানোর অভিযোগ, কর্নাটকে গ্রেফতার পাঁচ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৮, ৪:৪১ পিএম

কর্নাটকের মন্দিরের প্রসাদ খেয়ে মৃত্যুর ঘটনায় ক্রমেই স্পষ্ট হচ্ছে নাশকতার তত্ত্ব। প্রাথমিক ভাবে পুলিশের দাবি, প্রসাদ তৈরির সময় প্রায় ১৫ বোতল বিষ মেশানো হয়েছিল।
ঘটনার সূত্রপাত গত সপ্তাহে। কর্নাটকের চামরাজনগরের কিচ্চু মারাম্মা মন্দিরে প্রসাদ খেয়ে এ পর্যন্ত ১৫ জনের মৃত্যু হয়েছে। এখনও মন্দিরের তিন রাধুনিসহ অন্তত ১২০জন হাসপাতালে ভর্তি। তাদের মধ্যে বেশ কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক। পুলিশ এবং চিকিৎসকদের একটি সূত্রের দাবি, প্রসাদের মধ্যে কোনও ভাবে কীটনাশক মেশানো হয়েছে। অসুস্থদের শরীরে তার লক্ষণও ফুটে উঠেছে। তবে কী ভাবে খাবারে ওই বিষাক্ত পদার্থ ঢুকল, তা জানতে প্রসাদের নমুনা ফরেন্সিক পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।
পুলিশ এবং স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মন্দিরের অছি পরিষদের কয়েক জন সদস্যের সঙ্গে গ্রামবাসীদের একাংশের বিরোধ ছিল। মন্দিরে একটি বিশেষ পুজোর পরে ভক্তদের মধ্যে পোলাও বিতরণ করা হয়। সেই প্রসাদ খেয়েই বিপত্তি। নিহতদের মধ্যে দু’টি শিশুও রয়েছে।
চামরাজনগরের বাসিন্দা তথা রাজ্যের ভারপ্রাপ্ত মন্ত্রী পুট্টরঙ্গা শেট্টি অসুস্থদের দেখতে হাসপাতালে যান। দু’টি গোষ্ঠীর ঝামেলার জেরেই এমন ঘটনা বলে অনুমান মন্ত্রীর। পুট্টরঙ্গা বলেন, ‘যে দোষী, তার বিরুদ্ধে পদক্ষেপ করা হবে। পুলিশ তদন্ত করছে। দু’টি গোষ্ঠীর ঝামেলার জেরেই এই ঘটনা ঘটেছে বলে মনে হচ্ছে। কিছু তো একটা হয়েছেই।’
এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের মধ্যে এক জন গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন সদস্য। ধৃতদের জেরা করা হচ্ছে। অভিযুক্ত বেশ কয়েক জনের খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশ।
স্থানীয় সূত্রে খবর, মন্দির চত্বরে বেশ কিছু পাখিকেও মরে পড়ে থাকতে দেখা গিয়েছে। প্রসাদের বিষেই তাদের এই অবস্থা বলে অনুমান স্থানীয় বাসিন্দাদের। আক্রান্তদের অনেককেই ভেন্টিলেশনে রাখা হয়েছে। আশঙ্কাজনক অবস্থায় কয়েক জনকে মহীশূরের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলিতে স্থানান্তরিত করা হয়েছে।
অসুস্থদের দেখতে হাসপাতালে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। নিহতদের পরিবারপিছু ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথাও ঘোষণা করেছেন তিনি। অসুস্থদের দেখতে হাসপাতালে যান প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ